Home খাদ্য ও পুষ্টি আপনার যে ৪টি অভ্যাস ধূমপানের মতই ক্ষতিকর!

আপনার যে ৪টি অভ্যাস ধূমপানের মতই ক্ষতিকর!

24 views
0
আপনার যে ৪টি অভ্যাস ধূমপানের মতই ক্ষতিকর!

ধূমপান যে ক্ষতিকর এটা তো সবাই জানে। তাই অনেকেই স্বাস্থ্য ভালো রাখার জন্য ধূমপান করেন না। এমনকি ধূমপায়ীদের আশে পাশেও থাকতে চান না অনেকেই।

কিন্তু আপনি কি জানেন যে আপনার প্রাত্যহিক জীবনের কিছু অভ্যাস ধূমপানের সমান ক্ষতিকর? অবাক হচ্ছেন? জেনে নিন প্রাত্যহিক জীবনের ৪টি অভ্যাস সম্পর্কে যেগুলো ধূমপানের মতই ক্ষতিকর।

সারাদিন বসে থাকা:

আপনি কি সারাদিন বসে থাকেন? আপনার বাসায় অথবা কর্মক্ষেত্রে হয়তো আপনাকে সারাটা দিনই বসেই কাটিয়ে দিতে হচ্ছে। কিন্তু আপনি কি জানেন সারাদিনের বেশিরভাগ সময়টাতে বসে কাটানোকে ধূমপানের সমানই ক্ষতিকর বলে মনে করেন স্বাস্থ্যবিজ্ঞানীরা।

কানাডার অ্যালবার্টা হেলথ সেন্টার ক্যান্সার কেয়ারের জরিপে দেখা যায় যে তাদের প্রায় ১ লাখ ৬০ হাজার ব্রেস্ট, কোলন, প্রোস্টেট ও ফুসফুসের ক্যান্সারের রোগী দিনের বেশিরভাগ সময় বসেই কাটাতো।

অতিরিক্ত মাংস ও পনির খাওয়া:

প্রাণীজ প্রোটিনে এক ধরণের গ্রোথ হরমোন থাকে যা ক্যান্সার সেলের গ্রোথ বাড়িয়ে দেয়।

ইউনিভার্সিটি অফ সাউথার্ন ক্যালিফোর্নিয়ার জার্নাল সেল মেটাবোলিসমে প্রকাশিত হয় যে যারা প্রচুর পরিমাণে প্রাণীজ প্রোটিন গ্রহণ করে মধ্য বয়সে তাদের ক্যান্সারে মৃত্যুর ঝুঁকি অনেক বেশি থাকে যাকে ধূমপানের সাথে তুলনা করা যায়।

গ্যাসের চুলায় রান্না করা:

আমাদের দেশের অধিকাংশ গৃহিণীরাই গ্যাসের চুলায় রান্না করে। কিন্তু আপনি কি জানেন?

গ্যাসের চুলা থেকেই প্রতিদিন উৎপন্ন হচ্ছে প্রচুর পরিমাণে কার্বন মনো অক্সাইড ও নাইট্রোজেন ডাই অক্সাইড যা পরোক্ষ ধূমপানের সমান ক্ষতিকর। ২০১৩ সালের ডিসেম্বরের এনভায়োরোমেন্টাল হেলথ পার্সপেক্টিভ এ প্রকাশিত হয়েছিলো এই গবেষণাটি।

পর্যাপ্ত ঘুমের অভাব:

ঘুমের বেলায় আমরা অনেকেই অনেক অবহেলা করি। সারাদিন কাজ করি আবার রাতের বেশিরভাগটা সময় সিনেমা দেখে অথবা চ্যাট করে কাটিয়ে দেই। পর্যাপ্ত ঘুম হয়না অনেকেরই। কিন্তু অপর্যাপ্ত ঘুম ধূমপানের সমান ক্ষতিকর।

একটি জরিপে দেখা গিয়েছে যে যারা প্রতিদিন কমপক্ষে ৬ থেকে ৭ ঘন্টা ঘুমায় না তাদের মৃত্যু হার ও ধূমপায়ীদের মৃত্যুহার প্রায় সমান। এমনকি গভীর ঘুম না হয়ে ভাঙা ভাঙা ঘুম হলেও টিউমারের বৃদ্ধির গতি বেড়ে যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here