Nationalদৈনিক খবর

ঈদের পরও পদ্মা সেতুতে মোটরসাইকেল চলবে কিনা জানালেন সেতু সচিব

অবশেষে বাইকারদের দীর্ঘ দিনের আশা ভরসা পূরণ হয়েছে। দীর্ঘ দিন বন্ধ থাকার পর অবশেষে চালু হয়েছে পদ্মা সেতু। জানা গেছে প্রধানমন্ত্রী শেইখ হাসিনার নির্দেশে এই অনুমতি দেয়া হয়েছে। বুধবার (১৯ এপ্রিল) বেলা ১১টার দিকে মুন্সীগঞ্জের পদ্মা সেতুর মাওয়া প্রান্তে টোল প্লাজা পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন সেতু বিভাগের সচিব মো. মঞ্জুর হোসেন।

মনজুর হোসেন জানান, প্রধানমন্ত্রীর নির্দেশনা মেনে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলের অনুমতি দেওয়া হয়েছে। ঈদে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলের জন্য লেন ও টোল বুথ স্থাপন করা হয়েছে। তবে চাপ বেশি হলে অন্য বুথে গাড়ি খালি থাকলে সেখানে টোল দেওয়া যাবে। এ ছাড়া সুশৃঙ্খলভাবে মোটরসাইকেল চলাচলের জন্য চালকদের প্রয়োজনীয় শর্ত দেওয়া হয়েছে।

অন্যান্য যানবাহনের মতো, মোটরসাইকেলের জন্য সর্বোচ্চ গতিসীমা ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা। চালকদের এই শর্ত মেনে চলতে হবে। তাহলে ঈদ ভ্রমণ নিরাপদ হবে। কোনো অপ্রীতিকর ঘটনা ঘটবে না। আরটিভি

এর প্রায় ১০ মাস আগে বৃহস্পতিবার (২০ এপ্রিল) সকাল ছয়টা থেকে কিছু শর্তে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল করতে পারবে। গত মঙ্গলবার (১৮ এপ্রিল) সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় গণমাধ্যমে এ তথ্য জানায়।

সেতু সচিব আরও বলেন, পদ্মা সেতুর টোল প্লাজায় প্রতি ১৫ সেকেন্ডে একটি মোটরসাইকেল টোল এবং প্রতি মিনিটে চারটি মোটরসাইকেল টোল দিতে পারবে। এ ছাড়া মোটরসাইকেলের জন্য বাম পাশে একটি ডেডিকেটেড লেন তৈরিসহ প্রয়োজনীয় সব প্রস্তুতি নেওয়া হয়েছে। এর আগে গত বছরের ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধনের পরদিনই সেতু দিয়ে যান চলাচল শুরু হয়। চ্যানেল ২৪

প্রথম দিনে কমপক্ষে ৪৫ ,০০০ যানবাহন অতিক্রম করেছে, যার মধ্যে ২৭ ,০০০ মোটরসাইকেল ছিল। ওইদিন রাতে সেতুতে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই যুবকের মৃত্যু হয়। এরপর সরকারের উচ্চপর্যায়ের সিদ্ধান্তে সেতু কর্তৃপক্ষ ২৭ জুন সকাল ৬টা থেকে অনির্দিষ্টকালের জন্য মোটরসাইকেল চলাচল বন্ধ করে দেয়।

উল্লেখ্য, এর আগে পদ্মা সেতু উদ্ভোদনের পর থেকে সেতুতে বাইক চলাচল নিয়মিত ছিল তবে ধারাবাহিক কিছু দুর্ঘটনার কারনে পরবর্তীতে সেতুতে মোটরবাইক চলাচল নিষিদ্ধ করে দেয়া হয়।

Related Articles

Back to top button