খেলাধুলাদৈনিক খবর

ইনিংস ব্যবধানে জয়ের স্বপ্ন নিয়ে দিন শেষ বাংলাদেশের

এবার ঢাকা টেস্টের দ্বিতীয় দিনেই মিরপুরের উইকেট চেনা রূপে ফিরেছে। স্পিনাররা বড় বড় টার্ন পাচ্ছেন। যে কারণে ১৫৫ রানের লিড নিয়েও ইনিংস ব্যবধানে জয় দেখছে বাংলাদেশ। তাও আবার তিন দিনেই খেলা শেষ হওয়ার সমূহ সম্ভাবনা। আজ বুধবার সাকিব আর তাইজুলের ঘূর্ণিতে আয়ারল্যান্ড তাদের দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ২৭ রান তুলে দিন শেষ করেছে। বাংলাদেশকে দ্বিতীয়বার ব্যাটিংয়ে পাঠাতে হলে তাদেরকে আরো ১২৮ রান করতে হবে।

আয়ারল্যান্ডের দ্বিতীয় ইনিংসে প্রথম ওভারেই বল হাতে তুলে নেন অধিনায়ক সাকিব আল হাসান। চতুর্থ বলেই আসে সাফল্য। ম্যাককলামের বিরুদ্ধে লেগ বিফোরের আপিলে সাড়া দেননি আম্পায়ার আলিম দার। সাথে সাথে রিভিউ নিয়ে জিতে যান সাকিব। দলীয় ১ রানে প্রথম উইকেট হারায় আয়ারল্যান্ড। চতুর্থ ওভারে তাইজুলের ঘূর্ণিতে লেগ বিফোরের ফাঁদে পড়েন অপর ওপেনার মারে কমিন্স (১)।

নিজের পরবর্তী ওভারে এসে আইরিশ অধিনায়ক অ্যান্ডি বালবার্নিকে (৩) বোল্ড করেন তাইজুল। অধিনায়ক সাকিবের দ্বিতীয় শিকার কার্টিস ক্যাম্ফার (২)। শেষ পর্যন্ত হ্যারি টেক্টর (৮*) আর পিটার মুর (১০*) আর কোনো বিপদ হতে দেননি। ৪ উইকেটে ২৭ রান তুলে দিন শেষ করে আয়ারল্যান্ড। ১১ রানে ২ উইকেট নেন সাকিব। ৭ রান দিয়ে তাইজুলের শিকার ২টি।

এর আগে আয়ারল্যান্ডের প্রথম ইনিংসে করা ২১৪ রানের জবাবে বাংলাদেশ নিজেদের প্রথম ইনিংসে ৩৬৯ রানে অল আউট হয়। এতে টাইগারদের লিড হয় ১৫৫ রানের। আজ দ্বিতীয় দিন সকালে দারুণ জুটি গড়েছিলেন সাকিব আল হাসান এবং মুশফিকুর রহিম। দুজনেই সেঞ্চুরির পথেই হাঁটছিলেন। তবে ৯৪ বলে ১৪ বাউন্ডারিতে ৮৭ রান করা সাকিব আউট হলে ভাঙে ১৫৯ রানের চতুর্থ উইকেট জুটি।

তবে মুশফিক ক্যারিয়ারের দশম সেঞ্চুরি তুলে নেন ১৩৫ বলে ১৩ চার ১ ছক্কায়। এর পরপরই দারুণ খেলতে থাকা লিটন দাস বাজে শটে ক্যাচ দিয়ে ফেরেন ৪১ বলে ৮ চারে ৪৩ রানে। ভাঙে ৮৪ বলে ৮৭ রানের দারুণ জুটি। তখন থেকেই বাংলাদেশ নিয়মিত উইকেট হারাতে থাকে।

১৬৬ বলে ১৫ চার ১ ছক্কায় ১২৬ রানের ইনিংস খেলে ফিরেন মুশফিক। সাত নম্বরে নেমে মিরাজ খেলেন ৫৫ রানের দারুণ ইনিংস। ১১৮ রানে ৬ উইকেট নেন ম্যাকব্রেইন। যা তার ক্যারিয়ারের প্রথম ৫ উইকেট। দেশের প্রথম স্পিনার হিসেবে তিনি এই রেকর্ড গড়লেন। ২টি করে নেন বেন হোয়াইট আর মার্ক অ্যাডায়ার।

Related Articles

Back to top button