দৈনিক খবর

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের মর্যাদা লাভ করল আমিরাত

তবুও আরেকটি বৈশ্বিক সূচক সংযুক্ত আরব আমিরাতের পাসপোর্টকে বিশ্বের সবচেয়ে শক্তিশালী হিসাবে স্থান দিয়েছে।

১১০.৫০ স্কোর নিয়ে, আমিরাতি ডকুমেন্টটি প্রথমবারের মতো নোম্যাড ক্যাপিটালিস্টের শীর্ষ ১০ তালিকায় প্রবেশ করেছে, গত বছরের ৩৫ নম্বর থেকে সরাসরি এক নম্বরে উঠে এসেছে।

“এটি মূলত সাম্প্রতিক পরিবর্তনের কারণে যা বিদেশিদের দ্বৈত নাগরিকত্বের জন্য আবেদন করার অনুমতি দেয়… সংযুক্ত আরব আমিরাতকে (ইউএই) পাসপোর্টের মাধ্যমে ভ্রমণের স্বাধীনতা, পাশাপাশি দেশটির ব্যবসা-বান্ধব পরিবেশ এবং ঈর্ষণীয় কর ব্যবস্থা, সংযুক্ত আরব আমিরাতকে শীর্ষে রাখে। ২০২৩-এর জন্য আমাদের তালিকা,” ট্যাক্স এবং অভিবাসন পরামর্শদাতা বলেছে।

এর ওয়েবসাইট অনুসারে, যাযাবর ক্যাপিটালিস্ট পাসপোর্ট সূচক তৈরি করা হয়েছিল বিশ্বের সেরা নাগরিকত্ব তুলে ধরতে। “আমাদের রেটিং শুধুমাত্র ভিসা-মুক্ত ভ্রমণের ভিত্তিতে নয়, আন্তর্জাতিক কর আইন, বৈশ্বিক উপলব্ধি, দ্বৈত নাগরিকত্ব এবং ব্যক্তিগত স্বাধীনতার উপর ভিত্তি করে,” কোম্পানি বলেছে।

পাসপোর্টের র‌্যাঙ্কিং পাঁচটি বিষয়ের উপর ভিত্তি করে মূল্যায়ন করা হয় এবং প্রতিটি ফ্যাক্টরকে আলাদা স্কোর দেওয়া হয়।

1. ভিসা-মুক্ত ভ্রমণ

2. নাগরিকদের ট্যাক্সেশন

3. বিশ্বব্যাপী উপলব্ধি

4. দ্বৈত নাগরিকত্ব প্রদান

5. ব্যক্তিগত স্বাধীনতা

সংযুক্ত আরব আমিরাত থেকে ভ্রমণ অ্যাক্সেস ৫০ শতাংশ স্কোর দেওয়া হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে: “আমরা ভ্রমণ অ্যাক্সেসের জন্য সর্বজনীনভাবে উপলব্ধ পাসপোর্ট ডেটা এবং সংবাদ উত্সের উপর নির্ভর করেছি। আমরা ভিসা-মুক্ত, ভিসা অন অ্যারাইভাল এবং eTA দেশগুলির সংক্ষিপ্ত করে ভ্রমণের স্কোর গণনা করি।

সেই ডেটার উপর ভিত্তি করে, আমরা সংযুক্ত আরব আমিরাতকে 181 এর ভ্রমণ স্কোর বরাদ্দ করেছি কারণ ১১৬ টি দেশ রয়েছে যেখানে সংযুক্ত আরব আমিরাতের পাসপোর্টধারীরা ভিসা ছাড়াই প্রবেশ করতে পারে (যেমন ভিসা-মুক্ত দেশ), ৫৮ টি দেশ যা সংযুক্ত আরব আমিরাতের পাসপোর্টধারীদের প্রবেশের অনুমতি দেয়। আগমনের ভিসা (যেমন ভিসা-অন-অ্যারাইভাল দেশ) এবং 7টি ইলেকট্রনিক ট্রাভেল অথরাইজেশন (ইটিএ) গন্তব্য প্রাপ্তির মাধ্যমে।

ট্যাক্সেশন স্কোরের জন্য, ট্যাক্স ভেন্ডর, নিউজ সোর্স এবং ট্যাক্স কর্তৃপক্ষের কাছ থেকে ডেটা সংগ্রহ করা হয়েছিল। “আমরা 10 এর সর্বনিম্ন স্কোর বরাদ্দ করেছি যে দেশগুলি নাগরিকদের উপর ট্যাক্স দেয় তারা যেখানেই থাকুক না কেন, ২০ বা ৩০ স্কোর দিয়েছি যে দেশগুলি নাগরিকদের ট্যাক্স এড়াতে স্থানান্তরিত করার অনুমতি দেয়, ৪০ সেগুলিকে যারা আবাসিক নাগরিকদের বিদেশী আয়ের উপর ট্যাক্স দেয় না, এবং শূন্য কর সহ দেশগুলিতে ৫০.

সেই তথ্যের উপর ভিত্তি করে, আমরা সংযুক্ত আরব আমিরাতকে ৫০ এর একটি ট্যাক্সেশন স্কোর বরাদ্দ করেছি, যার অর্থ দেশটিতে শূন্য কর রয়েছে,” প্রতিবেদনে বলা হয়েছে।

বিশ্বব্যাপী উপলব্ধির উপর একটি স্কোরের জন্য, সংযুক্ত আরব আমিরাতকে দেওয়া হয় মোট স্কোরের ১০ শতাংশ, ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট, হিউম্যান ডেভেলপমেন্ট ইনডেক্স থেকে সংকলিত ডেটা এবং “আমাদের নেটওয়ার্কের অভিজ্ঞতা থেকে বিষয়গত কারণগুলি নির্ধারণ করতে যে প্রতিটি দেশের নাগরিকরা কীভাবে গ্রহণ করে এবং স্বীকৃত,” প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনে দূতাবাসের তথ্যের ওপর নির্ভর করে দ্বৈত নাগরিকত্বের অবস্থা গণনা করা হয়েছে। এটি দ্বৈত নাগরিকত্ব ধারণ করার ক্ষমতা, কঠোরভাবে নিষিদ্ধের জন্য 10 স্কোর থেকে অবাধে অনুমোদিত জন্য 50 স্কোর পর্যন্ত।

১০ এবং ২০ স্কোর সেসব দেশের জন্য বরাদ্দ করা হয়েছিল যাদের নাগরিকদের অন্যান্য নাগরিকত্ব ধারণ করা কঠোরভাবে নিষিদ্ধ, ৩০ এবং ৪০ স্কোর সেসব দেশের জন্য যাদের নাগরিকদের প্রায়শই অন্যান্য নাগরিকত্ব ধারণ করার অনুমতি দেওয়া হয় কিন্তু নির্দিষ্ট বিধিনিষেধ সহ, এবং ৫০ স্কোর সেসব দেশের জন্য যাদের নাগরিক প্রায় সবসময় অন্যান্য নাগরিকত্ব রাখা অনুমোদিত.

“সেই তথ্যের উপর ভিত্তি করে, আমরা সংযুক্ত আরব আমিরাতকে দ্বৈত নাগরিকত্ব স্কোর ৩০ বরাদ্দ করেছি, যার অর্থ হল যে সংযুক্ত আরব আমিরাতের নাগরিকদের প্রায়ই অন্যান্য নাগরিকত্ব ধারণ করার অনুমতি দেওয়া হয় তবে নির্দিষ্ট বিধিনিষেধের সাথে,”

মোট স্কোর সহ যাযাবর ক্যাপিটালিস্টের শক্তিশালী পাসপোর্ট তালিকা:

1. UAE – ১১১

2. লুক্সেমবার্গ – ১০৮

3. সুইজারল্যান্ড – ১০৮

4. আয়ারল্যান্ড – ১০৮

5. পর্তুগাল – ১০৮

6. জার্মানি – ১০৭

7. চেক প্রজাতন্ত্র – ১০৭

8. নিউজিল্যান্ড – ১০৭

9. সুইডেন – ১০৬

10. ফিনল্যান্ড – ১০৬

Related Articles

Back to top button