দৈনিক খবর

সংযুক্ত আরব আমিরাতে কর্মক্ষেত্রে আ;হ’ত কর্মীকে ৭২ লক্ষ টাকা ক্ষতিপূরণ

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে কর্মক্ষেত্রে আ;হ’ত এক কর্মীকে ২৫০০০০ হাজার দিরহাম ক্ষ’তিপূরণ হিসেবে দেওয়ার নির্দেশ দিয়েছেন দেশটির একটি আদালত।

যা বাংলাদেশি মুদ্রায় হয় ৭২ লাখ টাকারও বেশি। খবর খালিজ টাইমস

খালিজ টাইমসের ঐ প্রতিবেদনে বলা হয়, ডিউটি ​​করার সময় ওপর থেকে ভারী পাম্প প;ড়ে গু;;রু’ত’র আ;হ;ত হওয়ার পরে একজন কর্মীকে ক্ষ;তিপূরণ হিসাবে আড়াই লাখ দিরহাম প্রদান করেছে আবুধাবির একটি আদালত।

বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৭২ লাখ ১৯ হাজার ২২ টাকা। ভু;ক্তভোগী ওই শ্রমিক পাম্প মেরামত করার সময় এই ঘটনাটি ঘটে এবং এতে করে তার মে;রু;দ;ণ্ড ও পাঁ;জরের হা;ড়ে একাধিক ফা;;ট;ল দেখা দেয়।

আদালতের নথি অনুযায়ী, কর্মক্ষেত্রে দুর্ঘটনায় আহত হওয়ার পর ভু;ক্তভোগী ওই শ্রমিক কোম্পানির মালিকের বি;রু;দ্ধে একটি মা;ম;লা দায়ের করেন।

সেখানে এই দুর্ঘটনায় তিনি শারীরিক, নৈতিক এবং বৈষয়িক ক্ষ;তি’র শি;কা’র হয়েছেন উল্লেখ করে নিয়োগকারী মালিকের কাছ থেকে ৫ লাখ দিরহাম ক্ষ;তিপূরণ দাবি করেন।

ভুক্তভোগী ওই শ্রমিক জানিয়েছেন, তিনি মামলায় উল্লিখিত বিবাদীর মালিকানাধীন ওয়ার্কশপে পাম্প মেরামতের কাজ করার সময় পাম্পটি তার ওপর পড়ে। এতে তিনি মেরুদণ্ডের কর্ড এবং পেছনের পাঁজরে একাধিক ফা;ট;লে’র শি;কা’র হয়েছেন।

পরে তদন্তে নিশ্চিত হওয়া যায় যে, কোম্পানির অবহেলা এবং শ্রমিকদের সুরক্ষার জন্য নিরাপত্তা ব্যবস্থার ঘাটতির কারণেই এই দুর্ঘটনা ঘটেছে।

খালিজ টাইমস বলছে, আবুধাবি ফৌজদারি আদালত এর আগে ওই কোম্পানির মালিককে অবহেলা এবং নিরাপত্তা ব্যবস্থা ল;ঙ্ঘনের জন্য দো;ষী সাব্যস্ত করেছিল। আর এই অভিযোগে কোম্পানির মালিককে ১০ হাজার দিরহাম জ;রিমানা করা হয় এবং আহত কর্মীকে প্রাথমিকভাবে ৬০ হাজার দিরহাম অস্থায়ী ক্ষ;তিপূরণ দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

এরপর ওই শ্রমিক ক্ষ;তিপূরণ দাবি করে কোম্পানির মালিকের বি;রু’দ্ধে দেওয়ানি মা;ম’লা দায়ের করেন।

ভুক্তভোগী ওই ব্যক্তি বলেন, কর্মক্ষেত্রে পাওয়া এই আ;;ঘা;;ত তাকে এতটাই খা;রাপভাবে প্রভাবিত করে যে তিনি দীর্ঘ সময়ের জন্য আরও কোনও কাজ করতে পারেননি। যদিও তিনি তার পরিবারের একমাত্র উপার্জনকারী সদস্য ছিলেন।

আবুধাবি সিভিল কোর্ট অব ফার্স্ট ইনস্ট্যান্স এর আগে কোম্পানির মালিককে আ;;হ’ত শ্রমিককে আড়াই লাখ দিরহাম ক্ষ;তি’পূরণ প্রদান করার নির্দেশ দিয়েছিল। তবে নিয়োগকর্তা আপিল আদালতে এই রায়কে চ্যালেঞ্জ করেন। আর আপিল আদালতও নিম্ন আদালতের রায় বহাল রাখল।

এছাড়া কোম্পানির মালিক আ;হ;ত ওই শ্রমিকের আ;ই’নি খরচও বহন করবেন বলে জানিয়েছে খালিজ টাইমস।

Related Articles

Back to top button