দৈনিক খবর

ওমরাহ পালন ও জিয়ারতকারীদের ফ্রি ভিসা নিয়ে বড় এক সুখবর দিল সৌদি আরব

প্রতিবছর বিশ্বের লক্ষ লক্ষ মানুষ হজ ওমরাহ পালনসহ ব্যবসা এবং পর্যটনের মতো বিভিন্ন কারণে সৌদি আরবে যান। দেশটি মক্কা এবং মদিনা সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ইসলামিক পবিত্র স্থান থাকায় সারা বিশ্বের মুসমানের জন্য এটি একটি প্রধান গন্তব্য। তাছাড়া দেশটিতে একটি ক্রমবর্ধমান পর্যটন শিল্প রয়েছে, যা প্রাচীন ইতিহাস, অত্যাশ্চর্য প্রাকৃতিক সৌন্দর্য এবং আধুনিক সুযোগ-সুবিধাগুলির মতো আকর্ষণের একটি পরিসীমা প্রদান করে। এবার সৌদি আরব পর্যকটকদের আকৃষ্ট করতে ভিসা নিয়ে বিশেষ সুযোগ দেওয়ার ঘোষনা দিল।

সৌদি আরব গত সোমবার চার দিনের ফ্রি ভিসা চালু করেছে। ফলে ট্রানজিট যাত্রীরা ওমরাহ, মসজিদে নববি জিয়ারতসহ যেকোনো কাজে ৯৬ ঘণ্টা সৌদি আরবে অবস্থান করতে পারবেন। এই ভিসার মেয়াদ থাকবে তিন মাসের জন্য। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) এ তথ্য জানিয়েছে।

সৌদিয়া এয়ারলাইন্স এবং ফ্লাইনাসের ইলেকট্রনিক প্ল্যাটফর্মের মাধ্যমে যাত্রীরা এই ট্রানজিট ভিসার জন্য আবেদন করতে পারবেন। আবেদন প্রক্রিয়াকরণের জন্য স্বয়ংক্রিয়ভাবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের অভিন্ন জাতীয় ভিসা প্ল্যাটফর্মে চলে যাবে। সাথে সাথেই একটি ডিজিটাল ভিসা ইস্যু হবে এবং আবেদনকারীর ই-মেইলে চলে যাবে। এই প্রক্রিয়ার জন্য কোন ফি দেওয়া লাগবে না।

সৌদি আরব তার ভিশন ২০৩০ পরিকল্পনার অংশ হিসাবে পর্যটনকে বিকশিত করার লক্ষ্যে এই উদ্যোগ নিয়েছে। পর্যটনকে দেশের অন্যতম অর্থনৈতিক উৎসে পরিণত করতে চায় দেশটি। তাছাড়া এর মাধ্যমে বৈশ্বিক পর্যটকদের মধ্যে সৌদি আরবের অবস্থান আরও শক্তিশালী হবে বলে মনে করা হচ্ছে।

চলতি বছর ২০২৩ সালে, দেশটি পর্যটন খাতে ২২০ বিলিয়ন সৌদি রিয়াল বিনিয়োগ করবে বলে আশা করা হচ্ছে। এবং ২০৩০ সালের মধ্যে, এটি ৫০০ বিলিয়ন সৌদি রিয়াল হবে বলে আশা করা হচ্ছে। ২০১৯ সালের অনুমান অনুসারে, সৌদি পর্যটন খাত থেকে বার্ষিক আয় ২১১ বিলিয়ন সৌদি রিয়ালের বেশি।

উল্লেখ্য, অনেক লোক ব্যবসা-সম্পর্কিত ক্রিয়াকলাপের জন্য দেশটিতে যান, যেমন কনফারেন্স এবং ট্রেড শোতে অংশ নেওয়া বা স্থানীয় ব্যবসার সাথে অংশীদারিত্ব প্রতিষ্ঠা করা। সৌদি সরকার অর্থনীতির বৈচিত্র্য আনতে এবং প্রযুক্তি ও নবায়নযোগ্য জ্বালানি সহ অন্যান্য খাতে প্রবৃদ্ধি বাড়াতে কাজ করে যাচ্ছে। এর সমৃদ্ধ ইতিহাস, বৈচিত্র্যময় ল্যান্ডস্কেপ এবং আধুনিক অবকাঠামো সহ, সৌদি আরব সারা বিশ্বের পর্যটকদের জন্য একটি জনপ্রিয় গন্তব্য হিসাবে বিবেচিত। সৌদি সরকার আগামী বছরগুলিতে আরও বেশি দর্শক আকর্ষণ করার জন্য তার পর্যটন অবকাঠামোর উন্নয়নে বিনিয়োগ করছে।

ওমরাহ পালন ও জিয়ারতকারীদের ফ্রি ভিসা নিয়ে বড় এক সুখবর দিল সৌদি আরব

Related Articles

Back to top button