দৈনিক খবর

রাষ্ট্রপতি পদে দুই নাম, একটি চূড়ান্ত হবে আজ সন্ধ্যায়

সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে আজ চূড়ান্ত হতে যাচ্ছে কে হতে যাচ্ছে বাংলাদেশের ২২তম রাষ্ট্রপতি। খোঁজ নিয়ে জানা গেছে রাষ্ট্রপতি পদে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত হতে পারে আজ মঙ্গলবার। সন্ধ্যায় আওয়ামী লীগের সংসদীয় দলের সভায় প্রার্থী মনোনয়ন নিয়ে আলোচনা ও সিদ্ধান্ত হবে।

দলের নীতিনির্ধারণী পর্যায়ের সূত্র জানায়, সোমবার পর্যন্ত সভাপতি পদে দুজনের নাম নিয়ে বেশি আলোচনা হচ্ছে। তারা হলেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী ও প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা মসিউর রহমান। এ ছাড়া আলোচনায় রয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোশাররফ হোসেন।

ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদীয় দলের সপ্তম বৈঠক আজ মঙ্গলবার সন্ধ্যা সাড়ে সাতটায় অনুষ্ঠিত হবে। সংসদ ভবনের নবম তলায় সরকারি দলের সভাকক্ষে এ বৈঠক ডাকা হয়েছে। এতে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

জানতে চাইলে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেন, আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠকে সভাপতি পদে দলীয় মনোনয়ন চূড়ান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

আওয়ামী লীগের একটি সূত্র জানায়, আজ রাষ্ট্রপতি পদে আওয়ামী লীগের প্রার্থী ঘোষণা নাও হতে পারে। সংসদীয় দলের সঙ্গে বৈঠক শেষে সংসদীয় বোর্ডের সঙ্গেও বসতে পারেন শেখ হাসিনা। এরপর আনুষ্ঠানিকভাবে প্রার্থী ঘোষণা করা যাবে।

দেশের ২২তম রাষ্ট্রপতি পদে আওয়ামী লীগের মনোনয়ন কে পাচ্ছেন তা নিয়ে বেশ কিছুদিন ধরেই দলের মধ্যে চলছে আলোচনা-জল্পনা। তবে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা এখনো দলীয় কোনো ফোরামে এ বিষয়ে তার ইচ্ছা প্রকাশ করেননি।

আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, সভাপতি পদে কয়েকজনের নাম নিয়ে দলের মধ্যে তুমুল আলোচনা চলছে। তারা হলেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও প্রধানমন্ত্রীর উপদেষ্টা মসিউর রহমান, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও প্রেসিডিয়াম সদস্য মোশাররফ হোসেন। তবে একেবারে শেষ মুহূর্তে আলোচনায় রয়েছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী ও মসিউর রহমান। এই দুজনের একজনকে রাষ্ট্রপতি করার সম্ভাবনা বেশি।

দলের একাধিক সূত্রে জানা গেছে, দলের মধ্যেই একজন রাজনীতিবিদকে সভাপতি করার জোর দাবি উঠেছে। সে ক্ষেত্রে সাবেক সচিব মসিউর রহমানের বিরুদ্ধে ছিলেন অনেকেই। তবে মসিউর রহমান অবসরের পর থেকেই আওয়ামী লীগের সঙ্গে রয়েছেন। তিনি আওয়ামী লীগের বিগত কয়েকটি কমিটিতে উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে কাজ করছেন। ফলে আওয়ামী লীগ তাকে শুধু আমলা বলতে চায় না। সাবেক সিএসপি কর্মকর্তা মসিউর রহমান স্বাধীন বাংলাদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যক্তিগত কর্মকর্তা হিসেবেও দায়িত্ব পালন করেন।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী রাষ্ট্রপতি পদে মনোনয়নপত্র দাখিল ১২ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র যাচাই-বাছাই ১৩ ফেব্রুয়ারি, প্রার্থিতা প্রত্যাহার ১৪ ফেব্রুয়ারি এবং ভোটগ্রহণ ১৯ ফেব্রুয়ারি। তবে আমরা তা করিনি। রাষ্ট্রপতি কে তা জানতে ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত অপেক্ষা করতে হবে না। কারণ সভাপতি পদে যে ব্যক্তিই নির্বাচিত হবেন তাকেই মনোনয়ন দেবে আওয়ামী লীগ। কারণ জাতীয় সংসদে আওয়ামী লীগের বিপুল সংখ্যাগরিষ্ঠতা রয়েছে।

২০১৮ সালের রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল সেই বছরের ২৫ ফেব্রুয়ারি ঘোষণা করা হয়েছিল। আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত করতে গত ৩১ জানুয়ারি গণভবনে সংসদীয় বোর্ডের বৈঠক হয়। ওইদিন গণমাধ্যমে জানানো হয়, দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতি পদে প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছেন মো.

সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি দায়িত্ব গ্রহণের তারিখ থেকে পাঁচ বছরের জন্য পদে বহাল থাকতে পারেন। বর্তমান প্রেসিডেন্ট. আবদুল হামিদ দ্বিতীয়বারের মতো ২৪ এপ্রিল, ২০১৮ তারিখে দায়িত্ব গ্রহণ করেন। সে অনুযায়ী, তার পাঁচ বছরের মেয়াদ ২৩ এপ্রিল শেষ হবে। একই ব্যক্তি এই পদে তৃতীয় মেয়াদে নির্বাচিত হতে পারবেন না।

প্রসঙ্গত, এ দিকে বর্তমান রাষ্ট্রপতি আব্দুল হামিদ এর মেয়াদ শেষ হয়ে গেছে চলতি বছরেই। আর সংবিধানের অনুযায়ী রাষ্ট্রপতির পদের মেয়াদ শেষ হওয়ার কারণে, মেয়াদ শেষ হওয়ার তারিখের ৯০ থেকে ৬০ দিনের মধ্যে একজন নতুন রাষ্ট্রপতিকে নির্বাচন করতে হবে। আর এই কারণেই তার মেয়াদ শেষ হওয়ার পর থেকে সারা দেশে এ নিয়ে শুরু হয়েছে ব্যাপক আলোচনা। আসলেই কে হতে যাচ্ছেন এবারের রাষ্ট্রপতি। আর আজ সন্ধ্যার মধ্যেই সেই কাঙ্খিত নামটি ঘোষণা করবেন দেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Related Articles

Back to top button