দৈনিক খবর

৪৫ বলে অনবদ্য সেঞ্চুরি, সূর্যের তেজে পুড়ে ছাই শ্রীলঙ্কা!

ক্রিকেট বিশেষজ্ঞরা তাকে একবাক্যে আধুনিক ক্রিকেটের মিস্টার ৩৬০ ডিগ্রি বলে মেনে নিয়েছেন। আর সেটা যে কেন, শনিবার গুজরাতের রাজকোটে আরও একবার তা প্রমাণ করে দিলেন সূর্যকুমার যাদব। শ্রীলঙ্কার বিরুদ্ধে মাত্র ৪৫ বলে অনবদ্য সেঞ্চুরি হাঁকিয়ে ফেললেন টিম ইন্ডিয়ার ভাইস ক্যাপ্টেন।

মাঠের এমন কোনও প্রান্ত নেই, যেখানে সূর্য শট মারেননি। ৪৫ বলে শতরান যখন তিনি পূর্ণ করলেন তখনই ৮টি বিশাল ছক্কা এবং ৬টি বাউন্ডারি হাঁকান তিনি। শেষ পর্যন্ত তিনি ৫১ বলে ১১২ রানে অপরাজিত থাকলেন। টি-২০ ক্রিকেটে কোনও ভারতীয় ব্যাটারের এটি দ্বিতীয় দ্রুততম সেঞ্চুরি।

এর আগে রোহিত শর্মা এই শ্রীলঙ্কার বিরুদ্ধেই ৩৫ বলে শতরান করেন। কখনও ফ্লিক, কখনও কাট, কখনও পুল। রাজকোটের ব্যাটিং সহায়ক পিচে সূর্যকুমার যাদবকে দেখা মনে হল, ক্রিকেট খেলাটাকে যেন তিনি ছেলেখেলা বানিয়ে ফেলেছেন।

সূর্যর সেই ইনিংসে ভর করেই রাজকোটে শেষ টি-২০ ম্যাচে লঙ্কাবাহিনীকে ৯১ রানে হারিয়ে ৩ ম্যাচের সিরিজ জিতেছে টিম ইন্ডিয়া। এদিন রাজকোটের ব্যাটিং সহায়ক পিচে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন অধিনায়ক হার্দিক। লক্ষ্য ছিল বিশাল রানের ইনিংস খেলে শ্রীলঙ্কাকে চাপে ফেলে দেওয়া।

সূর্যর অনবদ্য ইনিংসে ভর করে সেটাই করে ফেলল ভারত। নির্ধারিত ২০ ওভারে টিম ইন্ডিয়া করল ৫ উইকেটে ২২৮ রান। এই ম্যাচে নামার আগে পর্যন্ত টিম ইন্ডিয়ার টপ-অর্ডার নিয়ে বেশ চিন্তায় ছিল টিম ম্যানেজমেন্ট। এদিন সেই চিন্তা অনেকটাই কমল।

শুরুতে ঈশান কিষানের উইকেট খুইয়ে চাপে পড়ে গেলেও গিল এবং ত্রিপাঠির ব্যাটে খেলার ফেরে ভারত। ঈশানের উইকেটের পর যেভাবে রাহুল ত্রিপাঠি মাত্র ১৬ বলে ৩৫ রানের ইনিংস খেললেন, সেটাই গোটা ইনিংসের দিশা ঠিক করে দেয়।

রাহুল আউট হওয়ার পর শ্রীলঙ্কা বোলারদের একচেটিয়া হারে প্রহার করা শুরু করলেন সূর্যকুমার যাদব। কখনও ফ্লিক, কখনও কাট, কখনও পুল। রাজকোটের ব্যাটিং সহায়ক পিচে সূর্যকুমার যাদবকে দেখে মনে হল, ক্রিকেট খেলাটাকে যেন তিনি ছেলেখেলা বানিয়ে ফেলেছেন।

মাত্র ৪৫ বলে শতরান করে ফেললেন তিনি। শেষ পর্যন্ত তিনি ৫১ বলে ১১২ রানে অপরাজিত থাকলেন। টি-২০ ক্রিকেটে কোনও ভারতীয় ব্যাটারের এটি দ্বিতীয় দ্রুততম সেঞ্চুরি। এর আগে রোহিত শর্মা এই শ্রীলঙ্কার বিরুদ্ধেই ৩৫ বলে শতরান করেন।

ভারতের বিরাট রান তাড়া করতে নেমে রানের চাপে খানিকটা দিশেহারা হয়ে গেল শ্রীলঙ্কা। শুরুটা ভাল হলেও ৪৪ রানের মাথায় প্রথম উইকেট খোয়ানোর পরই শ্রীলঙ্কানদের আসা যাওয়া শুরু হয়ে যায়। শেষ পর্যন্ত ১৩৭ রানে অল-আউট হয়ে যায়। ভারত ম্যাচ জেতে ৯১ রানে। সর্বোচ্চ অধিনায়ক শনাকা ২৩ রান করেন।

Related Articles

Back to top button