দৈনিক খবর

স্বর্ণের দর ব্যাপক কমলো

শুক্রবারও (৩ ফেব্রুয়ারি) মূল্যবান ধাতুটির মূল্য ব্যাপক হ্রাস পেয়েছে। গত ৩ সপ্তাহের মধ্যে যা সর্বনিম্ন। বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে সিএনবিসির এক প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে। আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দরপতন অব্যাহত আছে।

সম্প্রতি চাকরির তথ্য প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। এতে দেখা গেছে, গত জানুয়ারিতে দেশটিতে প্রত্যাশার চেয়ে বেশি কর্মসংস্থান হয়েছে। ফলে সুদের হার বৃদ্ধি আরও কিছুদিন অব্যাহত রাখতে পারে মার্কিন কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ (ফেড) এমন আশঙ্কা সৃষ্টি হয়েছে।

এই খবরে আন্তর্জাতিক বেঞ্চমার্ক স্বর্ণের স্পট মূল্য কমেছে ২ দশমিক ৫ শতাংশ। প্রতি আউন্সের দাম স্থির হয়েছে ১ হাজার ৮৬৪ ডলার ৭৯ সেন্টে। সাপ্তাহিক ভিত্তিতে গত অক্টোবরের শুরুর পর যা প্রায় সর্বনিম্ন।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের বেঞ্চমার্ক স্বর্ণের সরবরাহ মূল্য নিম্নমুখী হয়েছে ২ দশমিক ৭ শতাংশ। আউন্সপ্রতি দর নিষ্পত্তি হয়েছে ১ হাজার ৮৭৮ ডলার ১০ সেন্টে। আগের সপ্তাহে উভয় বেঞ্চমার্কের দাম ছিল ১ হাজার ৯১৬ ডলারের ওপরে।

গত জানুয়ারিতে যুক্তরাষ্ট্রে চাকরি হয়েছে ৫ লাখ ১৭ হাজার জনের।আগের মাস ডিসেম্বরের চেয়ে যা প্রায় দ্বিগুণ। ওএএনডিএ’র জ্যেষ্ঠ বাজার বিশ্লেষক এডওয়ার্ড মোয়া বলেন, এখন বলা যেতেই পারে আরও কিছুদিন কঠোর মুদ্রানীতি গ্রহণ করে যাবে মার্কিন কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ (ফেড)।

এমনটি হলে ইউএস ডলারের দাম বেড়ে যাবে। সেই সঙ্গে মার্কিন ট্রেজারি ইল্ড ঊর্ধ্বমুখী হবে। পরিপ্রেক্ষিতে স্বর্ণের দর কমবে।

Related Articles

Back to top button