দৈনিক খবর

৯০ হাজার পাকিস্তানি যেতে পারবেন না হজে, জানা গেল কারন

বেশ কয়েক বছর ধরে পাকিস্থানে তীব্র অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে, যার কারনে দেশটির সরকার অর্থনৈতিক কৃচ্ছতা সাধনে নানা ধরনের পদক্ষেপ নিয়েছে। তবুও এখনও পর্যন্ত সেটা কাটিয়ে উঠতে পারেনি দেশটির সরকার। এদিকে পাকিস্তান থেকে লাখ লাখ মুসল্লি সৌদি আরবে হজ পালন করে থাকলেও সেটা এবার কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে শাহবাজ সরকার। সরকার দেশের অর্থনীতিকে টিকিয়ে রাখতে এমন সিদ্ধান্ত নিয়েছে।

ভয়াবহ এই অর্থাভাবের মধ্যে পরিস্থিতিকে স্বাভাবিক করতে শাহবাজ সরকার প্রতিনিয়ত নতুন পদ্ধতি অবলম্বনের চেষ্টা করছে। বৈদেশিক মুদ্রার ঘাটতির কারণে বিদেশে অবস্থানরত প্রায় ৯০ হাজার পাকিস্তানি নাগরিককে হজ কোটা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অন্য কথায়, বৈদেশিক মুদ্রার অভাবে পাকিস্তান থেকে প্রায় ৯০ হাজার মানুষ এ বছর হজে যেতে পারবেন না। প্রায় ৪০০ মিলিয়ন ডলার দেশের বাইরে যাওয়া বন্ধ করা হতে পারে।

সরকারি সূত্রে জানা গেছে, পাকিস্তানিদের জন্য হজ কোটা কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি, প্রবাসী পাকিস্তানিরা এ ব্যবস্থার মাধ্যমে নিজেরাই হজ করতে পারবেন বা পাকিস্তানে বসবাসকারী কোনো ব্যক্তির খরচ বহন করতে পারেন। অর্থমন্ত্রী ইসহাক দার ও ধর্মমন্ত্রী মুফতি আবদুল শাকুর ইতোমধ্যে বৈঠক করে এ কথা বলেছেন।

বৈঠক শেষে ধর্ম মন্ত্রণালয়ের সহকারী মিডিয়া পরিচালক উমর বাট বলেন, বৈদেশিক মুদ্রার সমস্যার কারণে পাকিস্তানের হজ কোটার অর্ধেক প্রবাসী পাকিস্তানিদের জন্য বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের এক কর্মকর্তার মতে, এ বছর সৌদি আরব পাকিস্তানে ১ লাখ ৭৯ হাজার ২১০ জনকে হজের কোটা দিয়েছে, কিন্তু শাহবাজ সরকার গুরুতর আর্থিক সংকটের কারণে এত বড় পরিসরে হজের অনুমতি দিতে ব্যর্থ হয়েছে।

প্রসংগত, পাকিস্তানের ইতিহাস একাধিক অর্থনৈতিক সংকটের সম্মুখীন হয়েছে, যার মধ্যে গত কয়েক বছরে সবচেয়ে বেশি সংকটে পড়েছে। পাকিস্তানের অর্থনীতিতে সামনে একটি বড় চ্যালেঞ্জ হল উচ্চ মাত্রার ঋণ। দেশটির বৈদেশিক ঋণ ক্রমাগতভাবে বাড়ছে এবং এই ঋণের বোঝা দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভে একটি উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতির দিকে পরিচালিত করেছে এবং অবকাঠামো ও অন্যান্য উন্নয়ন প্রকল্পে বিনিয়োগ করায় সরকারের ক্ষমতাকে সীমিত হয়েছে।

Related Articles

Back to top button