দৈনিক খবর

চীন ভ্রমণ করবে ২০০ কোটি মানুষ

করোনা ভাইরাসের বিধিনিষেধ তুলে দেওয়ার পর রোববার (৮ জানুয়ারি) চীনে শুরু হয়েছে ‘চুন ইয়ুন’ বা গণ ভ্রমণ। যা ৪০ দিন চলবে। বলা হচ্ছে, চীনের লুনার নতুন বছর উপলক্ষ্যে এ বছর চুন ইয়ুন চলাকালীন সময়ে ২০০ কোটি মানুষ ভ্রমণ করবেন। এ সময়ে সাধারণ চীনারা তাদের নিজস্ব বাড়িতে যান বা কোথাও ঘুরতে যান। আগামী ২১ জানুয়ারি থেকে আনুষ্ঠানিকভাবে লুনার নতুন বছর শুরু হবে। এই মুহূর্তে দেশটিতে যখন করোনার সংক্রমণের হার ঊর্ধ্বমুখী, তখন বিপুল সংখ্যক মানুষের এভাবে যাতায়াত পরিস্থিতি আরও ভয়াবহ দিকে নিয়ে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

গত ৭ ডিসেম্বর চীন তার শূন্য কোভিড নীতি বাতিল করে। এরপর থেকেই দেশটিতে করোনার সংক্রমণ বাড়তে শুরু করে। ইতোমধ্যে দেশটির হাসপাতালগুলো করোনার রোগী দিয়ে পূর্ণ হয়ে গেছে। ব্যাপক চাহিদার কারণে ওষুধের দোকানগুলো ওষুধ শূন্য হয়ে পড়েছে। এছাড়া শশ্মানগুলোতে দাহের জন্য মৃতদেহের দীর্ঘ সারি দেখা গেছে।

চীনের পরিবহণ মন্ত্রণালয় শুক্রবার জানিয়েছে, নববর্ষ উপলক্ষে আগামী ৪০ দিনে ২০০ কোটিরও বেশি যাত্রী ভ্রমণ করবে। এদের অনেকেই নববর্ষ উদযাপন উপলক্ষে বিদেশ থেকে দেশে নিজের স্বজনদের কাছে ফিরবে। ব্যাপক উদ্বেগ রয়েছে যে, উৎসব উপলক্ষে দেশের বিভিন্ন শহরে কর্মরত নিজেদের ছোট শহরগুলোতে পড়লে সংক্রমণ বাড়বে। ওই শহরগুলোতে বিপুল সংখ্যক রোগীর চিকিৎসায় আইসিইউ বেড এবং ভেন্টিলেটর পর্যাপ্ত না থাকায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

Related Articles

Back to top button