দৈনিক খবর

প্রবাসীদের বাড়ি কেনায় নিষেধাজ্ঞা দিল কানাডা

বিদেশিদের জন্য বাড়ি কেনা বন্ধ করে দিয়েছে কানাডার সরকারি কর্তৃপক্ষ। আন্তর্জাতিক সংবাদসংস্থা এএফপি জানিয়েছে, রোববার (১ জানুয়ারি) থেকে দুই বছরের জন্য এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। স্থানীয়দের আবাসন সংকটের কারণে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে। তবে এই নিষেধাজ্ঞার আওতার বাইরে থাকবেন উদ্বাস্তু ও স্থায়ী বাসিন্দারা।

এদিকে ডিসেম্বরে অটোয়ার সরকারি কর্তৃপক্ষ জানিয়েছে, এই নিষেধাজ্ঞা শুধুমাত্র শহরের বাসস্থানগুলোর জন্য প্রযোজ্য হবে। গ্রীষ্মকালীন কটেজগুলোর মতো বিনোদনকেন্দ্রের জন্য প্রযোজ্য হবে না।

২০২১ সালে নির্বাচনী প্রচারণা চলার সময় জাস্টিন ট্রূডো দুই বছরের জন্যে বিদেশিদের কাছে বাড়ি বিক্রির ওপর নিষেধাজ্ঞার প্রস্তাব দেন। এ সময় বাড়ির দাম স্থানীয় কানাডিয়ানদের নাগালের বাইরে চলে যাওয়ার কারণে এই প্রস্তাব দেয়া হয়েছিল বলে জানিয়েছে দেশটির স্থানীয় সংবাদমাধ্যমগুলো।

২০২১ সালে হিসেবে কানাডায় বাড়ির দাম বেড়েছে প্রায় ২০ শতাংশ। সঙ্গে বাড়ছে বাড়িভাড়া। এ অবস্থায় স্থানীয় নাগরিকরা যেন আবাসন খাতে আসতে পারেন, সে লক্ষ্যে কিছু পদক্ষেপ নেয়া হয়েছে।

কানাডিয়ান রিয়েল এস্টেট অ্যাসোসিয়েশনের মতে, ২০২২ সালের শুরুতে দেশটিতে একটি বাড়ির গড় দাম ৮ লাখ ডলার থেকে কমে ৬ লাখ ৫০ হাজারে নেমে এসেছে।

তবে নগর বিশেষজ্ঞ ও অর্থনীতিবিদরা বলছেন, কানাডায় বিদেশিরা ৫ শতাংশেরও কম বাড়ির মালিক। এক্ষেত্রে সরকার যতই নিষেধাজ্ঞা দিক তা কোন প্রভাব ফেলতে পারবে না। এ কারণে বাড়ির চাহিদা মেটাতে নিষেধাজ্ঞা না দিয়ে বরং আরও আবাসন নির্মাণের প্রয়োজনীয়তার প্রসঙ্গ তোলেন তারা।

কানাডার জাতীয় আবাসন সংস্থা কানাডা মর্টগেজ অ্যান্ড হাউজিং কর্পোরেশন জুনের একটি প্রতিবেদনে বলেছে, ২০৩০ সালের মধ্যে দেশে প্রায় ১ কোটি ৯০ লাখের মতো হাউজিং ইউনিট প্রয়োজন হবে। এক্ষেত্রে অন্তত ৫৪ লাখ নতুন বাড়ি নির্মাণ করতে হবে।

Related Articles

Back to top button