দৈনিক খবর

এবার নতুন ফিচার গুগল ক্রোমে, যে সুবিধা পাওয়া যাবে

ইন্টারনেট ব্রাউজিংয়ে সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্ম গুগলের ক্রোম। সম্প্রতি মাইক্রোসফট বিং ও এজ ব্রাউজারে কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর চ্যাটবট চ্যাটজিপিটি যুক্ত করায় ধারণা করা হচ্ছে, ব্রাউজিংয়ে ক্রোমের একচ্ছত্র আধিপত্য চ্যালেঞ্জের মুখে পড়বে। তবে ব্রাউজার হিসেবে ক্রোমের শীর্ষ অবস্থান ধরে রাখতে বদ্ধপরিকর গুগল। ক্রোমেও যুক্ত হচ্ছে নতুন নতুন ফিচার।

ক্রোমের বিরুদ্ধে ব্যবহারকারীদের সবচেয়ে বড় অভিযোগ হচ্ছে, ব্রাউজারটি ডিভাইসের বেশি চার্জ খায়, পাশাপাশি বাড়তি মেমোরি স্পেসও দখল করে। ক্রোমের এ বদনাম ঘোচাতে নতুন ফিচার এনেছে গুগল।

গুগলের দাবি, ফিচারটি মেমোরি খরচ ৩০ শতাংশ পর্যন্ত কমবে। ল্যাপটপে ব্রাউজারটি ব্যবহারের সময় ব্যাটারির চার্জ ২০ শতাংশের নিচে নেমে এলে ‘এনার্জি সেভার’ মোড চালু হয়ে যাবে। এ অবস্থায় ব্যাকগ্রাউন্ডে ব্রাউজারের বিভিন্ন কার্যক্রম সীমিত হয়ে যাবে। এতে ডিভাইসটি ওই চার্জেই আগের চেয়ে বেশিক্ষণ ব্যবহার করা যাবে।

উইন্ডোজ, ম্যাক ও ক্রোমবুকের ডেস্কটপ সংস্করণের জন্য ‘ক্রোম ১১০’ নামে আপডেট এনেছে কোম্পানিটি। এ আপডেটের মাধ্যমে ক্রোমে ব্রাউজিংয়ের সময় মেমোরি ও এনার্জি সেভার মোড চালু হবে। পাশাপাশি মেমোরি সেভার থেকে সুনির্দিষ্ট কিছু সংখ্যক সাইট বের করে দেওয়ার অপশনও চালু করেছে মার্কিন এ প্রযুক্তি কোম্পানি।

ফিচার দুটি ক্রোমে ডিফল্ট আকারে যুক্ত থাকবে। তবে ব্যবহারকারীরা চাইলে ক্রোমের সেটিংসে গিয়ে ‘পারফরম্যান্স’ অপশন থেকে এ ফিচার বন্ধও করতে পারবেন।

Related Articles

Back to top button