দৈনিক খবর

তুরস্কে ৪৬ সদস্যের উদ্ধারকারী দল পাঠাচ্ছে বাংলাদেশ

বাংলাদেশ থেকে ৪৬ সদস্যের একটি উদ্ধারকারী দল তুরস্কে পাঠাচ্ছে সেনাবাহিনী। সেনাবাহিনীর লে. কর্নেল মো. রুহুল আমিনের নেতৃত্বে সেনাবাহিনীর দলটিতে ২৪ জনের একটি মধ্যম উদ্ধারকারী দল, ১০ জনের মেডিক্যাল টিম এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ১২ জন সদস্য রয়েছেন। রাতেই তুরস্কের উদ্দেশ্যে ঢাকা ছাড়বে দলটি।

আইএসপিআর জানায়, উদ্ধারকারী দলটি ভূমিকম্প পরবর্তী জরুরি ত্রাণ এবং চিকিৎসাসামগ্রী বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমানে তুরস্কে পাঠানোর জন্য ঢাকা-আঙ্কারা -ঢাকা রুটে একটি বিশেষ ফ্লাইট পরিচালনা করছে। সি-১৩০জে পরিবহন বিমানটি বাংলাদেশ থেকে বুধবার রাতেই তুরস্কের উদ্দেশ্যে ঢাকা ছেড়ে যাবে। তুরস্কে ত্রাণসামগ্রী পৌঁছানোর পর বিমানটি ১৫ ফেব্রুয়ারি বাংলাদেশে ফিরবে।

উদ্ধারকারী দলটি ভূমিকম্প পরবর্তী সাহায্যের জন্য তুরস্ক জনগণের মাঝে অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রম এবং মেডিক্যাল সহায়তা দেবে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স থেকে উদ্ধারকারী দলের সদস্যরা ইন্টারন্যাশনাল সার্চ অ্যান্ড রেসকিউ অ্যাডভাইজারি গ্রুপের স্ট্যান্ডার্ড অনুযায়ী বিধ্বস্ত ভবনে অনুসন্ধান ও উদ্ধারকাজ পরিচালনা বিষয়ে আন্তর্জাতিকমানের প্রশিক্ষণপ্রাপ্ত।

স্থানীয় সময় সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্ক-সিরিয়ায় আঘাত হানে ৭ দশমিক ৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্প। তুরস্ক-সিরিয়ায় চলতি শতাব্দীর ভয়াবহতম এ ভূমিকম্পে বুধবার সন্ধ‌্যা পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী নিহতের সংখ্যা ১১ হাজার ছাড়িয়েছে।

Related Articles

Back to top button