দৈনিক খবর

চীনা বেলুনটিকে ক্ষেপনাস্ত্র দিয়ে নামালো যুক্তরাষ্ট্র (ভিডিও)

একটি বিশাল চীনা নজরদারি বেলুন গত কয়েকদিন ধরে উত্তর মার্কিন যুক্তরাষ্ট্রে ঘোরাফেরা করে, সিনিয়র প্রতিরক্ষা কর্মকর্তারা বৃহস্পতিবার নিশ্চিত করেছেন – বুধবার জো বাইডেনকে এ বিষয়ে অবহিত করা হয়। বাইডেন পরামর্শ দিয়েছিলেন যে, বেলুনটিকে গু”/লি করে নামিয়ে দেওয়া উচিত। তিনটি বাসের আকারের বিশাল বেলুনটি শূন্যে ধ্বংস করা হলে বেসা”মরিক হ”/তাহতের আশ”ঙ্কায় পেন্টাগন এই পদক্ষেপের বিরোধিতাও করে। অবশেষে সিদ্ধান্ত নেওয়া হয় এটিকে নামানোর।

পেন্টাগন জানিয়েছে, বেশ কয়েকটি মার্কিন সাম”/রিক স্থাপনার উপর দিয়ে উড়ে আসা একটি বড় চীনা বেলুন একটি ক্ষে”/পণাস্ত্রের আঘা”তে ধ্বং”স ধ্বংস করা হয়েছে।

মার্কিন টেলিভিশনে সম্প্রচারিত ভিডিওতে দেখা গেছে, শনিবার একটি এফ-২২ জেট ফাইটার থেকে এআইএম-নাইনএক্স সাইডউইন্ডার ক্ষে”/পণাস্ত্রটি ছোড়া হলে একটি ছোট বি”স্ফো’/রণের পর এবং বেলুনটি দক্ষিণ ক্যারোলিনার কাছে আটলান্টিক মহাসাগরে মার্কিন জলসীমায় নেমে আসে।

যুক্তরাষ্ট্রের দাবি, চীনা বেলুনটি যুক্তরাষ্ট্রের বিভিন্ন সাম”/রিক স্থাপনা পর্যবেক্ষণ করছিল। চীন বেলুনের মালিকানা দাবি করে বলেছে, এটি একটি আবহাওয়া পর্যবেক্ষণ বেলুন।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বেলুনটি ধ্বং”/স করার পর প্রতিবাদ জানিয়ে বলেছে যে, এটি একটি বেসাম”/রিক চালকবিহীন বেলুনের বিরুদ্ধে মার্কিন সাম”/রিক শক্তি ব্যবহারের তীব্র নিন্দা করেছে।

একজন মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা বলেছেন, বেলুনটি শনিবার পূর্বাঞ্চলীয় সময় দুপুর ২টা ৩৯ মিনিটের দিকে মার্কিন উপকূল থেকে ৬ নটিক্যাল মাইল দূরে পানিতে পড়ে।

এর ধ্বং”/সাবশেষ ১১কিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত। সে”নাবাহিনী এখন দুটি নৌবাহিনীর জাহাজের ধ্বং”/সাবশেষ উদ্ধারের চেষ্টা করছে, যার মধ্যে উদ্ধারের জন্য ব্যবহৃত ভারী ক্রেন সহ একটি জাহাজ রয়েছে, বিবিসি জানিয়েছে।

পেন্টাগনের এক ঊর্ধ্বতন প্রতিরক্ষা কর্মকর্তা এক বিবৃতিতে বলেছেন, “আমরা চীনা নজরদারি বেলুন থেকে সংবেদনশীল তথ্য রক্ষা করার জন্য প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপ নিয়েছি; তবে মার্কিন যুক্তরাষ্ট্রের আকাশে উড়ন্ত বেলুনের গোয়েন্দা মূল্যও কম নয়।

“আমরা বেলুন এবং এর সরঞ্জাম পরীক্ষা করেছি, যা খুবই মূল্যবান,” তিনি বলেছিলেন।

সূত্রগুলি এনবিসি নিউজকে জানিয়েছে যে, আকাশ থেকে বেলুনটি গু”লি করার সম্ভাব্য ধ্বং”/সাবশেষ নিয়ে উদ্বেগ রয়েছে। এবিসি নিউজ রিপোর্ট করেছে যে, এটি তিনটি বাসের মতো বড় ছিল এবং এটিকে তারা ‘প্রযুক্তি উপসাগর’ বলে অভিহিত করেছে। এটি বুধবার মন্টানার বিলিংসের উপরে উড়ছিল, এনবিসি জানিয়েছে। মন্টানা ভূগর্ভস্থ Minuteman III আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণা”/স্ত্র সাইলোর ক্ষেত্রগুলির আবাসস্থল।

Related Articles

Back to top button