দৈনিক খবর

গুড় তৈরীতে ব্যস্ত সময় পার করছেন খেজুর চাষীরা

বাজারে গুড়ের দাম ভালো পাওয়ায় লাভের মুখ দেখছেন গুড় চাষিরা। এই শীতে সিরাজগঞ্জের তাড়াশে খেজুরে গুড় তৈরিতে ব্যস্ত সময় পার করছেন খেজুর চাষিরা। তাড়াশে উৎপাদিত খেজুরে গুড় স্থানীয় চাহিদা পূরণ করে দেশের বিভিন্ন স্থানে পাঠানো হচ্ছে।

প্রতিবারের মতো এবারেরও তাড়াশ উপজেলার বিভিন্ন গ্রামে ব্যস্ত হয়ে পরেছেন খেজুর চাষিরা। উপজেলার প্রায় প্রতিটি গ্রামেই চোখে পড়বে এমন দৃশ্য। উপজেলার মাধাইনগর ইউনিয়নের কাস্তা গ্রামে গিয়ে দেখা যায়, সকালে গাছিরা গাছ থেকে খেজুর রস সংগ্রহ করে এসে বড় পাত্রে রস জাল দিচ্ছেন। গাছ থেকে খেজুরের রস এনে তা মাটির তৈরি বিশেষ চুলায় জাল দিয়ে তৈরি করা হয় খাঁটি মানের খেজুরের গুড়।

কালাম মুন্সি বলেন, ‘গাছ কমে যাওয়ায় গাছিদের কাছ থেকে চড়া দামে রস কিনে খেজুর গুড় বানাতে হচ্ছে। তাই গুড়ের দাম তিনি আরও বলেন, এখন গুরের প্রকারভেদে ২০০ থেকে ৫০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। তবে কখনও কখনও প্রতিদিনই ১০ হাজার থেকে ১৫ হাজারের মতো বিক্রি হয়ে থাকে। প্রতিদিন ৪ হাজার থেকে ৫ হাজার টাকার গুড় বিক্রি হয়।

উপজেলা কৃষি অফিসার আব্দুল্লাহ আল মামুন বলেন, কৃষি বিভাগের হিসাবমতে এই উপজেলায় ১০ হাজার ৫০টি খেজুর গাছ রয়েছে। এবছর গুড় উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৩৫ দশমিক ৬৭ মে. টন। স্থানীয় কৃষি বিভাগ থেকে চাষিরা যাতে ভেজালমুক্ত গুড় তৈরি করেন সেদিকে নজরদারি করা হচ্ছে। এ অঞ্চলের গুড়ের মান ও স্বাদে ভরপুর হওয়ায় দেশের বিভিন্ন অঞ্চলে রয়েছে এর চাহিদা।

Related Articles

Back to top button