জাতীয়দৈনিক খবর

বঙ্গবাজরের ব্যবসায়ীদের সহায়তা দেওয়া হবে: মেয়র তাপস

রাজধানীর বঙ্গবাজারের আগুন ব্যবসায়ীদের উচ্ছেদ বা নাশকতার জন্য নয় মন্তব্য করে দক্ষিণের মেয়র শেখ ফজলে নূর তাপস বলেছেন, এটি দুর্ঘটনা, ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সহায়তা দেওয়া হবে। আজ বুধবার গোড়ানে উন্নয়ন কাজ পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন তাপস। তাপস বলেন, ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে সেখানে বহুতল মার্কেট নির্মাণ করে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের বিষয়ে ভাবছে সিটি কর্পোরেশন।

এদিকে বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের ২৪ ঘণ্টা পেরিয়ে গেলেও এখনো বিভিন্নস্থানে পানি ছেটানো অব্যাহত রেখেছে ফায়ার সার্ভিস। আনুষ্ঠানিকভাবে আগুন নিয়ন্ত্রণের খবর জানা গেছে মঙ্গলবারই। তবে, ফায়ার সার্ভিসের কর্মীরা বলছেন, ভেতরে কাপড়ের গোডাউন রয়েছে এবং সেখান থেকে ধোঁয়া বের হতে দেখে পানি ছেটানো হচ্ছে।

আজ বুধবার সকালে বঙ্গবাজারের পূর্ব পাশে এনেক্সকো টাওয়ারের সামনে দেখা যায়- ফায়ার সার্ভিসের আলাদা দুইটি বিশেষ গাড়ির মাধ্যমে পানি ছেটানো হচ্ছে। গতকাল মঙ্গলবার ৪ এপ্রিল সকালে সোয়া ছয়টার দিকে রাজধানীর বঙ্গবাজারে আগুনের সূত্রপাত ঘটে, তখন সেটি খুব দ্রুত ছড়িয়ে পড়ে গোটা মার্কেটে। বস্ত্র সামগ্রীর মার্কেট হওয়াতে আগুন ছড়িয়েছে খুব দ্রুত।

মুহূর্তের মধ্যে আগুনের লেলিহান শিখা গ্রাস করে গোটা মার্কেটে। পুড়ে ছাই হয়ে যায় সেখানের হাজার হাজার দোকান, সেই সঙ্গে ছাই হয় হাজারো মানুষের রুটি রুজির একমাত্র উপায়। বঙ্গবাজার মার্কেট, ইসলামিয়া মার্কেট, বঙ্গ দশ কোটি মার্কেট এবং আদর্শ মার্কেট; এই চারটি মার্কেট মিলেই মূলত রাজধানীর ফুলবাড়িয়ার এলাকার বঙ্গবাজার।

এদিকে আগুন নেভাতে ফায়ার সার্ভিসের ৫০টি ইউনিটের পাশাপাশি সেনা, নৌ ও বিমানবাহিনীর সদস্যরা কাজ করেছেন। বিমানবাহিনীর দুটি বেল-২১২ ও দুটি এমআই-১৭ হেলিকপ্টার পর্যবেক্ষণ মিশনও আগুন নিয়ন্ত্রণে অংশ নেয়। এ ছাড়া পুলিশ, র‍্যাব, বিজিবি, আনসার সেখানে দায়িত্ব পালন করে। প্রায় সাড়ে ৬ ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আসে।

এদিকে আগুনের ঘটনায় ফায়ার সার্ভিস ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন আলাদা তদন্ত কমিটি গঠন করেছে। এখন পর্যন্ত আগুন লাগার কারণ নিয়ে কোনো সংস্থা স্পষ্ট কোনো মন্তব্য করেনি। তদন্ত শেষে তারা এ ব্যাপারে মত দেবেন।

Related Articles

Back to top button