খেলাধুলাদৈনিক খবর

সাকিবকে চারে ব্যাট করতে দিন: কলকাতাকে মাঞ্জেকার

সম্প্রতি সময়ে ব্যাটে-বলে দুর্দান্ত ফর্মে আছেন বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান। এছাড়া আইসিসির টি-টুয়েন্টি অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষে এই বাঁহাতি ক্রিকেটার। এদিকে চলতি আসরের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চলতি মৌসুমে কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) হয়ে খেলবেন বিশ্বসেরা অলরাউন্ডার। অন্যদিকে শ্রেয়স আয়ারের ইনজুরি থাকায় কলকাতার একাদশে তার সুযোগ পাওয়ার সম্ভাবনা অনেক বেশি।

তাই সাকিবকে আয়ারের পজিশনে ব্যাটার হিসেবে দেখতে চান ক্রিকেট বিশ্লেষক ও ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জেকার। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি লেখেন, ‘সাকিব আল হাসানকে চার নম্বরে খেলতে দিন। সব জায়গাতেই তার ভালো ইনিংস আছে। তাকে বলুন যে তিনি একজন ব্যাটার হিসেবে খেলছেন। আর সাকিবের বোলিংটা কেকেআরের জন্য বোনাস হবে। কারণ কলকাতা নাইট রাইডার্সের যথেষ্ট স্পিনার রয়েছে।’

গত ২০১১ সালে কেকেআরের হয়ে সালে আইপিএল ক্যারিয়ার শুরু সাকিবের। টানা ছয় মৌসুম কেকেআরের হয়ে টপ অর্ডারে ব্যাট করার সুযোগ না পেলেও মিডল অর্ডারে প্রায়ই খেলতেন টাইগার এই অলরাউন্ডার। তবে বেশিরভাগ সময়ই সুযোগ কাজে লাগাতে পারেননি এ অলরাউন্ডার। আইপিএলে পাঁচ নম্বরে খেলে ২১ ইনিংসে সাকিবের ব্যাটিং গড় মাত্র ২৩.২২, আর চার নম্বরে নেমে তার ব্যাটিং গড় ২৪.৫৭। তবু মিডল অর্ডারে এই সাকিবকেই চান মাঞ্জরেকার।

তিনি বলেন, ‘শ্রেয়াস একজন ইমপ্যাক্টফুল ক্রিকেটার। পুরো মৌসুমেই ও প্রভাব রাখতে পারে। এর জায়গায় অনুষ্ঠানের বাইরে বসেও আমি সাকিবের কথাই ভাবছিলাম। সাকিব সামর্থ্যবান একজন ব্যাটসম্যান। আন্তর্জাতিক ক্রিকেটে তার অনেক ভালো ইনিংস আছে। তাকে চার নম্বরে ব্যাট করতে দিন, সে সময়ের সঙ্গে ব্যাটিংয়ের তালটা বদলাতেও পারে। তাকে বলুন যে তুমি একজন ব্যাটসম্যান হিসেবে খেলছ। বোলিংটা দলের জন্য বোনাস। কারণ, কলকাতায় এরই মধ্যে ভালো কিছু স্পিনার আছে।’

এদিকে সব মিলিয়ে আইপিএলে ৭১টি ম্যাচ খেলেছেন সাকিব। ১২৪.৪৯ স্ট্রাইক রেটে ১৯.৮৩ গড়ে তার মোট রান ৭৯৩। এমন অবস্থার পরও টাইগার টি-টোয়েন্টি অধিনায়কের পক্ষে বাজি ধরতে চান মাঞ্জেকার।

Related Articles

Back to top button