দৈনিক খবর

উদ্ধারকারীকে ছেড়ে যেতে চায় না সারস পাখিটি

ভারতের উত্তর প্রদেশে একটি সারস পাখিকে আহত অবস্থায় উদ্ধার করেন আরিফ। কিন্তু পাখিটি সুস্থ হওয়ার পর ছেড়ে দিলে সারস আর চলে না গিয়ে আরিফের সঙ্গে থেকে যায়। প্রায় এক বছর আগে গ্রামের কাছ থেকে সারস পাখিটিকে উদ্ধার করা হয়।

সম্প্রতি আরিফের চলাচলের নিত্যদিনের সঙ্গী সারস পাখিটির ভিডিও ভাইরাল হলে বিষয়টি প্রকাশ্যে আসে। আরিফ ভেবেছিলেন সুস্থ হওয়ার পর পাখিটি হয়তো ফিরে যাবে। কিন্তু সারসটি তা করেনি। এরপর তাদের দু’জনের মধ্যে অসাধারণ এক বন্ধুত্ব গড়ে ওঠে।

আরিফ বলেন, ‘কোনো কোনো দিন সে দূরে চলে যায়, কিন্তু সবসময় সূর্যাস্তের আগে বাড়িতে ফিরে আসে। স্বাধীনতার মধ্যেই বন্ধুত্ব টিকে থাকে।’

তিনি বলেন, ‘পাখিটির দিকে এগিয়ে গেলে দেখতে পাই এটি অসহায় অবস্থায় পড়ে আছে। ডান পা পুরোপুরি ভেঙে গেছে, প্রচুর র/ক্ত পড়ছিল তখন। সে সময় পাখিটিকে বাড়িতে নিয়ে আসি।’

আরিফ আরও বলেন, আমরা বাড়িতে যেসব সবজি, ডাল, ভাত ও রুটি খাই পাখিটিও সেসসব খায়। শুধু তাই নয়, এটি সব সময় আমার প্লেট থেকে নিয়ে খায়।

তিনি জানান, টোটকা ও কিছু ওষুধ দিয়ে তিনি ক্ষতস্থানের চিকিৎসা করেন। এক মাস পর পাখিটি আবার নিজের পায়ে দাঁড়াতে সক্ষম হয়। ভেবেছিলেন উড়তে শুরু করলে সারসটি তার দলে ফিরে যাবে। কিন্তু সারসটি না গিয়ে আরিফের সঙ্গে থেকে যায়। পাখিটি মুক্তভাবে ঘুরে বেড়ায়, তবে বন্ধুর কাছে চলে আসে।

সারস পাখি বিশ্বর সবচেয়ে লম্বা উড়ন্ত পাখি। এসব পাখি ১.৮ মিটার পর্যন্ত লম্বা হতে পারে। এই পাখি বিপন্নপ্রায় প্রজাতি হিসেবে তালিকাভুক্ত।

Related Articles

Back to top button