দৈনিক খবর

একুশে পদক পাচ্ছে বিদ্যানন্দ ফাউন্ডেশন

রাষ্ট্রের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘একুশে পদক’। মহান ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে ১৯৭৬ সাল থেকে প্রতিবছর বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য সরকার এ পুরস্কার দিয়ে আসছে। রবিবার (১২ ফেব্রুয়ারি) সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে ২০২৩ সালের একুশে পদকের জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করেছে।

প্রকাশিত তালিকায় সমাজ সেবায় বিশেষ অবদান রাখায় বিদ্যানন্দ ফাউন্ডেশনকে পুরস্কারের জন্য মনোনিত করা হয়। সমাজসেবায় অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ এবার প্রতিষ্ঠান হিসেবে একুশে পদক পাচ্ছে বিদ্যানন্দ ফাউন্ডেশন।

একুশে পদক পাওয়ার পর বিদ্যানন্দ ফাউন্ডেশনের ফেসবুক পেইজম থেকে একটি পোস্ট করেন। পোস্টে লিখেন, একুশে পদকে সম্মানিত হয়েছে। মানবসেবায় অসামান্য অবদানের জন্য স্বেচ্ছাসেবীদের শ্রম, দাতাদের ত্যাগ এবং ফলোয়ারদের সমর্থনের জন্য এই স্বীকৃতি। যদি এই অর্জনের আনন্দ আপনাকে স্পর্শ না করে, যদি এটাকে আমরা একান্তই নিজেদের অর্জন ভাবি, তবে ব্যর্থ এই বিদ্যানন্দ। পরম বিনীত হয়ে আপনাদের কাছে এই পদক সমর্পণ করতে চাই। অনুগ্রহ করে আমাদের এই অর্ঘ্য গ্রহণ করুন।

২০১৩ সালে প্রতিষ্ঠিত হয় বিদ্যানন্দ ফাউন্ডেশন। মূলত দরিদ্র ও পথশিশুদের শিক্ষা নিয়ে কার্যক্রম শুরু করলেও পরবর্তী সময়ে খাদ্য, বস্ত্র, এতিমখানা, স্বাস্থ্যসহ সমাজকল্যাণমূলক নানা কার্যক্রমে যুক্ত হয়। করোনা মহামারিতে সারাদেশে সাধারণ মানুষের অর্থসহায়তায় ত্রাণ কার্যক্রম, করোনা হাসপাতাল প্রতিষ্ঠাসহ নানা সেবামূলক কার্যক্রম পরিচালনা করে আলোচনায় আসে প্রতিষ্ঠানটি।

প্লাস্টিক রিসাইকেলিং ও বন্যাসহ প্রাকৃতিক দুর্যোগে ত্রাণ বিতরণ কার্যক্রম, হাজার হাজার দরিদ্র শিক্ষার্থীর জন্য পড়াশোনার ব্যবস্থা, প্রত্যেককে ১ টাকায় প্রতিদিন পাঁচ হাজার মানুষকে খাবার দেওয়া এবং ১ টাকায় চিকিৎসাসহ অসংখ্য সমাজসেবা ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে আসছে বিদ্যানন্দ ফাউন্ডেশন।

এরই মধ্যে দেশ-বিদেশের অসংখ্য মানুষের ভালোবাসা, সহায়তা আর আস্থা নিয়ে মাত্র ৯ বছরে বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় স্বেচ্ছাসেবী সংস্থায় পরিণত হয়েছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। এর আগে শেখ হাসিনা ভলান্টিয়ার অ্যাওয়ার্ড এবং মানবকল্যাণ পদকসহ নানা পদকে প্রতিষ্ঠানটি সরকার কর্তৃক স্বীকৃতি পেয়েছে। এবার রাষ্ট্রের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকের জন্য মনোনীত হলো প্রতিষ্ঠানটি।

Related Articles

Back to top button