দৈনিক খবর

সেরা গোলরক্ষক হলেও বর্ষসেরা একাদশে নেই মার্টিনেজ

এবার আর্জেন্টিনার তৃতীয় বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক এমিলিয়ানো মার্টিনেজ। গোল্ডেন গ্লাভের পর তার হাতে উঠেছে ফিফার বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কারও। কিন্তু তার জায়গা হয়নি ২০২২ সালের সেরা একাদশে। গতকাল সোমবার ২৭ ফেব্রুয়ারি রাতে প্যারিসে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে ফিফা ২০২২ সালের বর্ষসেরা একাদশের তালিকা প্রকাশ করে। যেখানে গোলরক্ষক হিসেবে তালিকায় জায়গা করে নিয়েছেন বেলজিয়ামের থিবো কোর্তোয়া।

এদিকে জাতীয় দলের হয়ে সবশেষ কাতার বিশ্বকাপটা দুঃস্বপ্নের মতোই ছিল কোর্তোয়ার জন্য। র‌্যাঙ্কিংয়ের শক্তিশালী দল হয়েও তার দেশ বেলজিয়াম আসর থেকে বিদায় নিয়েছিল গ্রুপ পর্ব থেকেই। তবে জাতীয় দলের হয়ে শেষটা রাঙাতে না পারলেও, রিয়াল মাদ্রিদের হয়ে বছরজুড়ে আলোচনায় ছিলেন এ গোলরক্ষক।

গোলবারে চীনের প্রাচীর হয়ে দলকে ২০২২ সালে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, লা লিগা, উয়েফা সুপার কাপ, ও স্প্যানিশ সুপার কাপ জেতাতে সহায়তা করেছেন তিনি। যার কারণে বিশ্বকাপজয়ী মার্টিনেজকে পেছনে ফেলে তিনি জায়গা করে নিয়েছেন বর্ষসেরা একাদশে। অন্যদিকে বর্ষসেরা একাদশে জায়গা করে নিতে না পারলে, আর্জেন্টাইন গোলরক্ষক জিতে নিয়েছেন ফিফা বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার।

ক্লাব অ্যাস্টন ভিলার হয়ে নিজেকে রাঙাতে না পারলে, কাতার বিশ্বকাপে আর্জেন্টিনাকে শিরোপা জেতাতে সবচেয়ে বেশি ভূমিকা ছিল তার। বিশেষ করে কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস আর ফাইনালে ফ্রান্সের সঙ্গে টাইব্রেকারে গোলবারে তার দুর্দান্ত কিছু সেভে ৩৬ বছরের আক্ষেপ ঘুচিয়ে শিরোপা ঘরে তুলতে সক্ষম হয় আলবিসেলেস্তেরা।

বর্ষসেরা একাদশে: লিওনেল মেসি, কিলিয়ান এমবাপ্পে, আর্লিং হলান্ড, করিম বেনজেমা, লুকা মদ্রিচ, ক্যাসেমিরো, কেভিন ডি ব্রুইনা, জোয়াও কানচেলো, ভার্জিল ফন ডাইক ও আশ্রাফ হাকিমি।

Related Articles

Back to top button