দৈনিক খবর

কাল একাদশে সুযোগ পেলেই বিশ্বরেকর্ড গড়বেন রনি

এবার নাজমুল হোসেন শান্তর সঙ্গে শুরুতেই নেটে ব্যাটিং পেয়েছেন রনি তালুকদার। পরে বড় বড় শটে কেড়েছেন নজর। ৮ বছর পর জাতীয় দলে ফেরা এই ওপেনারকে দেখা যেতে পারে একাদশেও। সেরকমটা হলে অনন্য এক রেকর্ডে নাম উঠে যাবে ৩২ পেরুনো ডানহাতি ব্যাটারের। আজ বুধবার চট্টগ্রামে দলের অনুশীলনে বেশ গুরুত্বের সঙ্গে দেখা যায় রনিকে। দুই নেটে টানা ব্যাট করার পর মাঝের উইকেটে গিয়ে রেঞ্জ হিটিং অনুশীলন করেন তিনি। লিটন দাসের সঙ্গে তাকে নিয়ে আলাদা করে লম্বা সময় কথা বলেছেন অধিনায়ক সাকিব আল হাসান।

আগামীকাল বৃহস্পতিবার ইংল্যান্ডের বিপক্ষে তারাই ইনিংস ওপেন করতে পারেন, এটা কে তেমন কিছুরই আভাস? যদি সত্যিই সুযোগ আসে রনি তাহলে তিনি নাম লেখাবেন ভিন্ন রকম এক রেকর্ডে। ২০১৫ সালে মিরপুরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অভিষেক হয়েছিল তার। ওই এক ম্যাচেই থেমে আছে রনির ক্যারিয়ার। একাদশে থাকলে তিনি হবেন সবচেয়ে লম্বা বিরতির পর আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলা ক্রিকেটার।

যে রেকর্ড এখন যার, তিনি আছেন প্রতিপক্ষ দলেই। ২০০৯ থেকে ২০১৫ পর্যন্ত ৯২ ম্যাচের বিরতির পর আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছিলেন ইংল্যান্ডের আদিল রশি। ২০১৫ সালে রনির অভিষেকের পর বাংলাদেশ খেলে ফেলেছে আরও ১০৬টি টি-টোয়েন্টি। কাজেই তিনিই হবেন সবচেয়ে দীর্ঘ বিরতির পর আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলা ক্রিকেটার। লম্বা সময় পর দলে ফেরা রনি ও দলে আসা নতুনদের নিয়ে বেশ আশাবাদী কোচ চন্ডিকা হাথুরুসিংহে।

নেটে তাদের দেখে মুগ্ধতা থাকলেও ম্যাচ পরিস্থিতিতে তারা কেমন করে তা দেখতে মুখিয়ে তিনি, ‘ম্যাচ পরিস্থিতিতে তারা কেমন করে তা দেখতে মুখিয়ে আছি। নেতে তাদের খেলতে দেখে আমি মুগ্ধ। রনিকে আমি আগেও দেখেছি। মনে আছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সে একটা ম্যাচ খেলেছিল। মনে করতে পারছি না সে চোটে পড়েছিল নাকি অন্যরা ভালো করেছে (তার আর সুযোগ না পাওয়া নিয়ে)। এখন সে কেমন করে তা দেখতে আমি খুব আগ্রহী।’

এবার বিপিএলে ১৩ ম্যাচে ৩৫.৪২ গড় আর ১২৯.১৮ স্ট্রাইকরেটে দ্বিতীয় সর্বোচ্চ ৪২৫ রান করেন রনি। এই ধারাবাহিক পারফরম্যান্সই জাতীয় দলের ডেরায় নিয়ে আসে তাকে। হাথুরুসিংহে চান রনিরা যেন ঘরোয়া পারফরম্যান্সই ধরে রাখেন আন্তর্জাতিক ক্রিকেটে, ‘ঘরোয়া ক্রিকেটে তারা ভালো করেছে। কাজেই এটা একটা সুযোগ নিজেদের তুলে ধরার। আমার মনে হয় নিজেদের মেলে ধরতে তারা যথেষ্ট সুযোগ পাবে। আজ তাদের প্রতি আমার বার্তা ছিল, সাধারণত তারা যা করে সেটাই যেন আন্তর্জাতিক পর্যায়েও করে।’

Related Articles

Back to top button