দৈনিক খবর

দৃষ্টিহীন সেই ছাত্রের সঙ্গে দেখা করলেন আসিফ

গত ৫ ফেব্রুয়ারি কণ্ঠ শিল্পী আসিফ আকবর তার ফেসবুক ওয়ালে একটি ভিডিও শেয়ার করেন। সেখানে দেখা যায় ঢাকা কলেজের একজন দৃষ্টিহীন শিক্ষার্থী গান গাচ্ছে। ওই শিক্ষার্থীর নাম সাকিব। সম্প্রতি ঢাকা কলেজের শিক্ষার্থী সাকিবের সঙ্গে দেখা করেছেন আসিফ। এর পরই তাকে নিয়ে ফেসবুকে দীর্ঘ এক স্ট্যাটাস দিয়েছেন।

আসিফ লিখেছেন, দুনিয়া ঘুরে দেখার সৌভাগ্য আল্লাহ দিয়েছেন। মানুষ চেনার সক্ষমতাও আছে যথেষ্ট। মর্জি অনুযায়ী সোজাসাপ্টা চলাফেরা আমার অভ্যাস, নিজের অর্জিত শিক্ষা এবং অভিজ্ঞঁতার উপর যথেষ্ট ভরসা আছে। কে কিভাবে কি বোঝে সেটা তার নিজস্ব যোগ্যতা, পৃথিবীর সবার কাছে ভাল থাকা অসম্ভব, সেই চেষ্টাও করিনা।

ঢাকা কলেজের দৃষ্টিহীন ছাত্র সাকিবুল ইসলামের সাথে সাক্ষাত করেছি। আল্লাহ তাঁকে দৃষ্টি শক্তি দেননি ঠিকই, তার বদলে দিয়েছেন প্রখর ব্যক্তিত্ব আর বুদ্ধিমত্তা। বিশ তারিখ সাকিবের বিশ বছর পূর্ন হবে।

পাঁচ বছর আগে মা হারিয়েছে। পৃথিবীর সমস্ত প্রতিকূলতা শান্তভাবে মোকাবেলা করার অদ্ভূত শক্তি তার রয়েছে। আমার প্রতিটি কৌতুহলী প্রশ্নের উত্তর দিয়েছে ভাবলেশহীন চিত্তে। স্মার্টনেস তার জন্মগত প্রাপ্তি। কখনো কখনো মনে হয়েছে সবকিছু তার মাথায় প্রোগ্রামিং করা। চৌকষ সাকিব অনেক বড় স্বপ্ন শুধু দেখেনা, ঐ অধিকারটুকু সে রাখে।

আসিফ আকবর আরও লেখেন, চারিপাশে হরহামেশা বেহুদা চাণক্য দেখেই যাচ্ছি। সাকিবের সাথে সাক্ষাত শেষে মনে হয়েছে অনেকদিক পর একজন স্ট্রং পার্সোনালিটির সাথে মিট করেছি, যার সাথে চলতে পারলে নিজেকেও যথেষ্ট আপগ্রেড করা যাবে।

ফেসবুক ব্যবহারের স্বার্থকতা খুঁজে পেয়েছি কিছু হারানো বন্ধু ফিরে পাওয়ার মাধ্যমে, ফ্যানদের সাথে নিজেকে শেয়ার করার মাধ্যমে, সর্বশেষ সাকিবের সাথে পরিচয়ের মাধ্যমে আরো একবার উপকৃত হলাম। শতবার ভেবেছি সময় নষ্ট না করে ফেসবুকের বাইরে চলে যাবো, এ সমস্ত মায়ায় থেকে গেছি।

অদম্য সাকিবের আছে শক্তিশালী কন্ঠ আর যে কোন নতুনকে দ্রুত আত্মস্থ্য করার বিরল ক্ষমতা। সাকিব গান গাইবে, আমার সমস্ত শক্তি আর সমর্থন তাঁর সঙ্গে থাকবে। পড়াশোনায় মেধাবী সাকিব একদিন এই দেশের মানুষের চোখের মনি হয়ে উঠবে ইনশাআল্লাহ্।

নিজের দূর্বলতাকে ইতিমধ্যে শক্তিতে রুপান্তরিত করে ফেলেছে সে। যার চোখ দুটো আল্লাহ দেননি সেই ছেলেই গাইছে শকুনের ওপর সতর্ক চোখ রাখার গান, এবার যদি চোখওয়ালাদের দেশপ্রেম কিছুটা জাগ্রত হয়। সাকিবের জন্য দোয়া।
ভালবাসা অবিরাম…

Related Articles

Back to top button