দৈনিক খবর

সরকারী খরচের পর বেসরকারিভাবে হজ পালনে কত খরচ হবে, জানালো হাব

বাংলাদেশ থেকে যেসব ধর্মপ্রান মুসল্লিরা সৌদি আরবে হজ পালন করতে যান তাদের একটি বিশেষ প্যাকজ নিতে হয়। তারা তাদের সুবিধা মতো প্যাকেজ নিয়ে থাকেন। হজ প্যাকেজের মূল্য নিয়ে অনেকে আগ্রহী ছিলেন। এবার ধর্মমন্ত্রনালয় হজের প্যাকেজের মূল্য ঘোষনা করার পর এবার বেসরকারি ব্যবস্থাপনায় চলমান বছরের হজ প্যাকেজ ঘোষণা করেছে হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)। এবার সর্বনিম্ন প্যাকেজ নির্ধারণ করা হয়েছে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) দুপুরে ঢাকার একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে হাবের সভাপতি এম শাহাদাত হোসেন তসলিম এ তথ্য জানান।

তিনি বলেন, হজযাত্রীদের জন্য একটি বেসরকারি ব্যবস্থাপনা প্যাকেজ করা হয়েছে। এই প্যাকেজে হজযাত্রীদের কোরবানি ছাড়াই ব্যয় হবে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা।

তবে তিনি আরও বলেন, প্রতিটি এজেন্সি হজযাত্রীদের চাহিদা অনুযায়ী বিভিন্ন প্যাকেজ তৈরি করতে পারবে।

এর আগে বুধবার (১ ফেব্রুয়ারি) সচিবালয়ে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির বৈঠক শেষে ধর্ম প্রতিমন্ত্রী ড. ফরিদুল হক খান বলেন, সরকারি ব্যবস্থাপনায় এ বছর হজে জনপ্রতি খরচ হবে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা।

তিনি বলেন, এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন হজ করার সুযোগ পাবেন।

তবে সৌদি আরবের সঙ্গে চুক্তি অনুযায়ী হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে হজযাত্রীদের প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন সম্পন্ন করতে পারবেন বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী।
চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৮ জুন হজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

২০২২ সালে সরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার জন্য দুটি প্যাকেজ ঘোষণা করা হয়েছিল। এর মধ্যে প্যাকেজ-১-এর জন্য ৫ লাখ ৮৬ হাজার ৩৪০ টাকা এবং প্যাকেজ-২-এর জন্য ৫ লাখ ২১ হাজার ১৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। আর বেসরকারি ব্যবস্থাপনায় হজে যেতে সর্বনিম্ন খরচ নির্ধারণ করা হয় ৫ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা। আর গত বছর ‘সাধারণ প্যাকেজে’ বেসরকারি ব্যবস্থাপনায় হজে ব্যয় হয়েছিল ৫ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা।

তবে চলমান বছরের হজ প্যাকেজের মূল্য গতবছরের তুলনায় কিছুটা বেশি। বিমান ভাড়া বেড়ে যাওয়াসহ আনুষাঙ্গিক বিষয়ের ব্যায় বৃদ্ধির কারনে এবারের হজের ব্যয় বেড়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র। এদিকে বিমান ভাড়া কত বাড়ছে সে বিষয়ে পরিষ্কার করেনি বিমান চলাচল কর্তৃপক্ষ।

Related Articles

Back to top button