দৈনিক খবর

কানাডিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

কানাডিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশে (সিইউবি) আজ মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৩ উপলক্ষে সিইউবিতে নির্মিত অস্থায়ী শহিদ মিনারে পুস্পস্তবক অর্পণ এবং আলোচনা সভার আয়োজন করা হয়।

কানাডিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৩ উপলক্ষে ২১শে ফেব্রুয়ারি সকাল ৮.০০ ঘটিকায় জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত রাখার মাধ্যমে কর্মসূচি শুরু হয়। ০৮.৩০ ঘটিকায় সিইউবি’র অস্থায়ী শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করা হয়। মহান ভাষা আন্দোলনের তাৎপর্য তুলে ধরা ও নতুন প্রজন্মের কাছে ১৯৫২ সালের ভাষা আন্দোলনের স্মৃতিকে অম্লান রাখার লক্ষে ক্যাম্পাসের মিলনায়তনে বিশেষ আলোচনা সভার আয়োজন করা হয়।

সভায় প্রধান অতিথি ও প্রধান বক্তা ছিলেন প্রথম আলোর যুগ্ম সম্পাদক প্রথিতযশা সাংবাদিক সোহরাব হাসান। তিনি তাঁর বক্তব্যে ভাষা আন্দোলনের ইতিহাস ও তাৎপর্য তুলে ধরেন। তিনি বলেন, “ভাষা একটি মানুষের জীবনযাপনের প্রধান অবলম্বন। তার বাঁকস্বাধীনতা, তার কথা বলা, তার চিন্তা করা, আমরা চিন্তাটা প্রকাশ করি ভাষার মধ্য দিয়ে। আপনারা যারা বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করেন, তারা যেকোন অন্য মাধ্যমেই করতে পারি ইংরেজি মাধ্যমে বা বিদেশি অন্য কোন মাধ্যমে বা অন্য ভাষার মাধ্যমে। কিন্তু আমরা যেন আমাদের নিজের মাতৃভাষাকে না ভুলে যাই।”

উক্ত আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ’র অধ্যাপক ও কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ট্রাস্টি বোর্ডের উপদেষ্টা প্রফেসর মুহাম্মদ রিদওয়ানুল হক।

আলোচনা সভা শেষে ধন্যবাদ জ্ঞাপন করেন কানাডিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশের উপাচার্য অধ্যাপক ডঃ এইচ এম জহিরুল হক। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মণ্ডলী, বিভিন্ন বিভাগের কর্মকর্তাবৃন্দ ও শিক্ষার্থীরা।

Related Articles

Back to top button