দৈনিক খবর

ভালোবাসা দিবসে গরুকে জড়িয়ে ধরা কর্মসূচি প্রত্যাহার ভারতে

আসন্ন ভালোবাসা দিবসে গরুকে আলিঙ্গন কর্মসূচি থেকে সরে এসেছে ভারত। নতুন এক বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেওয়া হয়েছে। খবর এনডিটিভির। এর আগে, ভারতে ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসে গরুকে আলিঙ্গনের আহ্বান জানিয়ে গত বুধবার পশু কল্যাণ বোর্ড একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে। নতুন নোটিশে উল্লেখ করা হয়েছে, ১৪ ফেব্রুয়ারি কাউ হাগ ডে প্রত্যাহার করা হচ্ছে।

এই ঘটনায় এই প্রস্তাব প্রত্যাহার করেছে ভারতের পশু কল্যাণ বোর্ড। অর্থাৎ ভালোবাসা দিবসে সরকারি নির্দেশ মেনে গরুকে আর জড়িয়ে ধরতে হবে না কাউকে। ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসে ভালোবেসে গরুকে জড়িয়ে ধরার অনুরোধ জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক সমালোচনার মুখে পড়ে পশু কল্যাণ বোর্ড।

এদিকে পশু কল্যাণ বোর্ডের বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, ‘ভারতীয় সংস্কৃতি ও গ্রামীণ অর্থনীতির মেরুদণ্ড হলো গরু। আমাদের জীবনধারণে গরুর ভূমিকা অপরিসীম। এরা গবাদিপশু ও জীববৈচিত্র্যের প্রতিনিধিত্ব করে। মায়ের মতো করেই লালন–পালনের স্বভাব আর পরোপকারিতার কারণে গরুকে কামধেনু ও গোমাতা হিসেবেও ডাকা হয়।’

সেই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছিল, পশ্চিমা সংস্কৃতির আগ্রাসনে বৈদিক সভ্যতা দিন দিন বিলুপ্তির পথে এগিয়ে চলেছে। গরু অনেক উপকারী প্রাণী। গরুকে জড়িয়ে ধরলে শুধু ব্যক্তি নয়, গোটা সমাজই সুখী হবে। মানুষের মনোজগৎ সমৃদ্ধ হবে।

Related Articles

Back to top button