দৈনিক খবর

অস্ট্রেলিয়া বাতিল করলেও আফগানদের বিপক্ষে সিরিজ বাতিল করবে না পাকিস্তান

সম্প্রতি অস্ট্রেলিয়া যেমন আফগানিস্তানের বিপক্ষে সিরিজ বাতিল করে দিয়েছে, তেমনটি করবে না বলে জানিয়ে দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। আফগানিস্তানের বিপক্ষে প্রস্তাবিত দ্বি-পাক্ষিক সিরিজ বহাল থাকবে বলে জানিয়েছে তারা। তবে ফরম্যাট বদলে ওয়ানডের পরিবর্তে টি-টোয়েন্টি খেলবে পাকিস্তান-আফগানিস্তান।

এ বিষয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান নাজম শেঠি জানিয়েছেন, তারা ক্রিকেটের সঙ্গে রাজনীতির মিশ্রণ ঘটাবেন না। তিনি বলেন, ‘ক্রিকেট এবং রাজনীতি অবশ্যই আলাদা থাকা উচিৎ।’ আগামী মার্চে অনুষ্ঠিত হবে তিন ম্যাচ টি-টোয়েন্টির এই সিরিজ। নিরপেক্ষ কোনো ভেন্যুতে আয়োজন করা হবে সিরিজটি। ওই সিরিজ থেকে অর্জিত রাজস্বের অর্ধেক করে ভাগ করে নেবে পাকিস্তান এবং আফগানিস্তান ক্রিকেট বোর্ড।

এর আগে গত ১২ জানুয়ারি অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড আফগানিস্তানের বিরুদ্ধে সিরিজ খেলবে না বলে জানিয়ে দেয়। কারণ, আফগানিস্তান শাসন করছেন তালিবানরা। যারা আবার দেশটিতে নারী ক্রিকেট বন্ধ করে রেখেছে। অস্ট্রেলিয়ার অভিযোগ, তালিবানরা আফগানিস্তানে নারীদের শিক্ষাও বন্ধ করে রেখেছে।

একিই বিষয়ে পিসিবির পদক্ষেপ কী হবে? জানতে চাইলে চেয়ারম্যান নাজম শেঠি বলেন, ‘তারা কী করলো না করলো, তা আমাদের বিষয় নয়। অন্য দেশের আভ্যন্তরিন বিষয় নিয়ে আমরা মাথা ঘামাতে রাজি নই। আমার ব্যক্তিগত মতামত হলো ক্রিকেটের সঙ্গে রাজনীতিকে কখনোই মেশানো উচিৎ নয়। এসব নিয়ম-নীতির ওপর নির্ভর করে সিরিজটি পাকিস্তান সরকারের অনুমোধনের অপেক্ষায় রয়েছে। আমি মনে করি, অনুমোদনটা দ্রুতই চলে আসবে।’

এদিকে ওয়ানডে ফরম্যাট থেকে টি-টোয়েন্টি ফরম্যাটে সিরিজ পরিবর্তনের কারণ সম্পর্কে বলা হচ্ছে, এরই মধ্যে পাকিস্তান এবং আফগানিস্তান- দুই দেশই ২০২৩ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে ফেলেছে। সুতরাং, ওয়ার্ল্ড কাপ সুপার লিগের পয়েন্ট টেবিল আর তাদের খুব বেশি প্রয়োজন নেই। সে কারণে নিজেদের ইচ্ছাতেই ফরম্যাট পরিবর্তন করা হয়েছে।

Related Articles

Back to top button