দৈনিক খবর

এবার অবসর নেয়ার বিষয়ে মাহমুদুল্লাহকে পাপনের ফোন, প্রকাশ্যে কথোপকথন

বাংলাদেশের ক্রিকেটে এখন পর্যন্ত যত খেলোয়াড়রা রয়েছেন তাদের মধ্যে অন্যতম একজন সেরা খেলোয়াড় মাহমুদুল্লাহ রিয়াদ। তিনি একটা সময়ে ছিলেন দলের অন্যতম বড় একজন কান্ডারি। আর এই কারনে বলা হয়ে থাকে মাহমুদ উল্লাহ রিয়াদ বাংলাদেশ ক্রিকেটের অন্যতম ‘পঞ্চপণ্ড’।

টেস্ট খেলা থেকে অবসর নিয়েছেন অনেক আগেই। টি-টোয়েন্টি দলে তাকে নিয়মিত দেখা যায় না। এখন শুধু ওয়ানডে দলে খেলছেন তিনি। কিন্তু পারফরম্যান্স খুবই খারাপ। এবারের বিপিএলে চোখ ধাঁধানো কিছু করতে পারেননি তিনি। সেই সঙ্গে ফিল্ডিংও চলছে। তখনও ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে দলে অন্তর্ভুক্ত ছিলেন তিনি। অনেকেই ধরে নিয়েছিলেন ইংল্যান্ড সিরিজই হবে তার শেষ সুযোগ।

ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকবাজকে দেওয়া এক সাক্ষাৎকারে রিয়াদকে নিয়ে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, “মাহমুদ উল্লাহর ব্যাটিং নিয়ে কোনো অভিযোগ নেই। তবে তার ফিল্ডিং নিয়ে বিভিন্নজনের কাছ থেকে নেতিবাচক কথা শুনেছি। বয়সের সাথে সাথে সবকিছুই বদলে যায়, যেমন রিফ্লেক্স, দৃষ্টিশক্তি এবং প্রতিক্রিয়ার সময়।মাহমুদ উল্লাহ আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ অলরাউন্ডার, কারণ কঠিন সময়ে আমরা তাকে বল করতাম।

তবে দেশের ক্রিকেটে অনেক অবদান রাখা পঞ্চপাণ্ডবকে মাঠ থেকে পাঠাতে চায় বিসিবি। মাহমুদ উল্লাহর সঙ্গে তার কথা হয়েছে জানিয়ে পাপন আরও বলেন, আমি কয়েকদিন আগে মাহমুদ উল্লাহকে ফোন করে বলেছিলাম, অবসর নেওয়ার কোনো পরিকল্পনা থাকলে আমাদের জানান। কারণ আমরা এমন একটি সুযোগ তৈরি করব যেখানে আপনি সিরিজ খেলে অবসর নিতে পারবেন। বললেন, আমাকে জানাবেন। কিন্তু আমি জানি সে আমাকে বলবে না। এখন পর্যন্ত শুধু তামিম (ইকবাল) আমাকে জানিয়েছেন।’

এই সময়ের বাস্তবতায় ক্রিকেটারদের জন্য বিদায়ী সিরিজ আয়োজন করা সম্ভব কি না এমন প্রশ্নে পাপন বলেন, “এটা খুবই কঠিন, কারণ তিনটি ফরম্যাট আছে। তিনটি ভিন্ন ফরম্যাটে কীভাবে বিদায়ী সিরিজ আয়োজন করা যায়? যেমন: মাহমুদ উল্লাহ যদি মনে করেন তিনি ওয়ানডে বা টি-টোয়েন্টি ছেড়ে দেবেন, আমরা মালিঙ্গা বা টেন্ডুলকারের মতো তার জন্য কিছু করতে পারি। কিন্তু খেলোয়াড়রা যদি না চায়, তাহলে আমি এই বার্তা দেব, তবে আমরা তাদের জন্য প্রস্তুত। আমি মাশরাফিকে অনেকবার জিজ্ঞাসা করেছি, কিন্তু তিনি চাননি (বিদায়ী সিরিজ) কিন্তু এখনও আন্তর্জাতিক ক্রিকেট ছাড়েননি।

প্রসঙ্গত, এ দিকে বাংলাদেশ ক্রিকেট দলে এখন চলছে বেশ টানাপোড়ন। বিশেষ করে ড্রেসিং রুমে এখন চলছে গ্রূপিং। আর এই গ্রূপিং তৈরী হয়েছে সাকিব আল হাসান এবং তামিম ইকবাল খানের মধ্যে। যার ফলে ক্রিকেট নিয়ে তৈরী হয়েছে নতুন শংকা।

Related Articles

Back to top button