খেলাধুলাদৈনিক খবর

সাকিবের জন্য কলকাতার একাদশে জায়গা হারাচ্ছেন লিটন!

গত ৩১ মার্চ থেকে শুরু হয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ১৬ তম আসর। যেখানে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলার কথা ছিল বাংলাদেশি দুই ক্রিকেটার সাকিব আল হাসান ও লিটন দাসের। কিন্তু জাতীয় দলের ব্যস্ততায় এনওসি পাননি এই দুই ক্রিকেটার। আর পুরো মৌসুম দলে না পাওয়া ফ্র্যাঞ্চাইজিটি সাকিবকে প্রস্তাব দেয় বিকল্প ক্রিকেটার নেওয়ার। আর সাকিব এ প্রস্তাবে রাজি হলে চলতি আসর থেকে ছিটকে যায় এই অলরাউন্ডার। অপরদিকে সাকিবের জন্য কলকাতার একাদশে জায়গা হারালেন টাইগার ওপেনার লিটন কুমার দাস।

এদিকে সাকিবের কেকাআর ছেড়ে দেওয়া এই সিদ্ধান্তের পরই গুঞ্জন শুরু হয়, তার পরিবর্তে কাকে নেবে কেকেআর? শেষ পর্যন্ত সে সিদ্ধান্তও নিয়ে নিলো কলকাতা নাইট রাইডার্ন। দেড় কোটি টাকার সাকিব আল হাসানের পরিবর্তে পৌনে তিন কোটি টাকা (২ কোটি ৮০ লাখ) দিয়ে ইংলিশ ক্রিকেটার জেসন রয়কে দলে নিলো শাহরুখ খানের দল। আর এ কারনে লিটনের একাদশে জায়গা নিয়ে তৈরি হয় অনিশ্চিয়তা।

কারন কলকাতার হয়ে লিটনসহ আগে ব্যাটার ছিলো রহমানুল্লাহ গুরবাজ, মনদীপ সিং, নারায়ণ জগদীশান। যেখানে লিটনের সাথে একাদশে আসার লড়াইয়ে ছিলো শুধু গুরবাজ। আর সেক্ষেত্রে বর্তমান লিটনের ফর্ম আফগান ব্যাটরকে সহজে টপকে একাদশে জায়গা করার সুযোগ ছিলো লিটনের।

কিন্তু টাইগার অলরাউন্ডার সাকিব কেকেআর না করে দিলে তার জায়গা আনা হয় ইংল্যান্ড ব্যাটার জেসন রয়কে। এতেই কলকাতার শিবিরে লিটনকে নিয়ে তৈরি হয়েছে অনিশ্চিয়তা। এদিকে লিটনের থেকে বেশ এগিয়ে রয়। তাই কেকেআর শিবির চাইবে একাদশে ইংলিশ এই ব্যাটারকেই রাখতে। কারন ৩২ বছর বয়সী এ তারকা ইংল্যান্ডের হয়ে ৬৪টি-টোয়েন্টি খেলে আট ফিফটিতে ১৩৭.৬১ স্ট্রাইক রেটে করেছেন ১৫২২ রান।

এছাড়া এর আগে ২০১৭ এবং ২০১৮ মৌসুমে কলকাতায় খেলেছিলেন জেসন। সবশেষ ২০২১ মৌসুমে খেলেছেন সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে। সে মৌসুমে পাঁচটি ম্যাচ খেলে একটি অর্ধশতক সহ ১৫০ রান করেছিলেন এ ইংলিশ ওপেনার। তাছাড়া সদ্য শেষ হওয়া পিএসএলেও ব্যাট হাতে আলো ছড়িয়েছেন তিনি। তাই কেকাআর চাইবে এমন অভিজ্ঞ ব্যাটারকে একাদশে সুযোগ দিতে।

অপরদিকে লিটনের বাহিরের ফ্র্যাঞ্চাইজি লিগের অভিজ্ঞ নাই, শুধু ঘরের মাঠে এক বিপিএল। আর জাতীয় দলের হয়ে ৭০ টি-টোয়েন্টি খেলে দশ ফিফটিতে ১৩২.৪৩ স্ট্রাইক রেটে করেছেন ১৬১৭ রান। রয়ের থেকে জাতীয় দলের পরিসংখ্যানে এগিয়ে থাকলেও বিদেশের মাটিতে ফ্র্যাঞ্চাইজি খেলার অভিজ্ঞ থেকে ইংলিশ ব্যাটারকে একাদশে দেখার সুযোগ থাকবে কেকাআর ভক্তদের। আর লিটনের যদি সত্যিই একাদশে সুযোগে না হয় তাহলে তার কারন হয়ে দাঁড়াবে সাকিবের এই মৌসুমে কলকাতাকে না করা।

Related Articles

Back to top button