দৈনিক খবর

শুধুমাত্র ফেব্রুয়ারির ৩ দিবসেই ফুল ব্যবসায়ীদের আয় ৩০০ কোটি টাকা!

আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদদের শ্রদ্ধা জানাতে নানান রকম ফুল কিনছে সব বয়সের মানুষ। ফুলের চাহিদা বাড়ায় রাজধানীতে জমজমাট বেচা-বিক্রি। ফেব্রুয়ারি মাসে বেশ কয়েকটি দিবস থাকায় রাজধানীর ফুলের পাইকারী বাজার শাহবাগ ছিল সরগরম। যদিও গত বছরের তুলনায় দাম কিছুটা বেশি, তবে তাতে ফুলের চাহিদায় কোনো প্রভাব পড়েনি।

দিনটিকে ঘিরে সারাদেশে ফুল বিক্রি হয়েছে প্রায় ১২০ কোটি টাকা। আর শুধুমাত্র রাজধানীতেই এই বিক্রির পরিমাণ প্রায় ৫০ কোটি টাকা। মূলত ফেব্রুয়ারিতে বসন্ত আর বিশ্ব ভালবাসা দিবসের কারণে ফুলের চাহিদা বাড়লেও তা পূর্ণতা পায় অমর একুশে ফেব্রুয়ারিতে। দিনটিকে লক্ষ্য করে দেশের বিভিন্ন স্থান থেকে রাজধানীতে এসেছে বাহারী রঙের ফুল।

চাহিদা বেশি থাকায় বিক্রিও হচ্ছে বাড়তি দামে। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে অনেকে শিশুদের সাথে নিয়েই আসেন ফুল কিনতে আসেন। শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে মাঝ রাত থেকেই শুরু হয় মানুষের আনাগোনা। ফলে রাতভর জেগে ছিল রাজধানীর শাহবাগ। বিক্রেতাদের হাকডাক আর কারিগরদের কর্মব্যস্ততার পাশাপাশি ক্রেতার উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

শুধু মাত্র একুশে ফেব্রুয়ারি ঘিরে রাজধানীর শাহবাগে প্রায় ৩৫ কোটি টাকার ফুল বিক্রি হয়। শুধুমাত্র ফুল বিক্রিই নয়, এই দিবস ঘিরে বাড়তি কিছু উপার্জনের আশায় ১০০ টাকা মূল্যে শ্রদ্ধাঞ্জলী লিখছেন অনেকে। কক শিটের ফ্রেমে রিং আকারে সাজানো ফুল দিয়েই মূলত শহীদ মিনারে শ্রদ্ধা জানায় মানুষ।

এছাড়া রয়েছে বানানো তোড়া কিংবা ডালি। ৫০০ টাকা থেকে শুরু করে ১৫ হাজার টাকা পর্যন্ত দামে বিক্রি হচ্ছে একেকটি রিং। একটি দুটি করে ফুলও কিনছেন কেউ কেউ। ব্যবসায়ীরা জানিয়েছেন, নানা আয়োজনে কৃত্রিম ফুলের ব্যবহার বাড়ছে। শুধুমাত্র ফেব্রুয়ারি মাসের তিনটি বিশেষ দিবসে সারাদেশে ৩০০ কোটি টাকার ফুল বিক্রি হয়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

Related Articles

Back to top button