Internationalদৈনিক খবর

রমজানের প্রথম সপ্তাহে মসজিদুল হারামে যে দৃশ্যের অবতারনা হলো, ছাড়িয়ে গেল ধারনাকে

পবিত্র রমজান মাসে বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখ লাখ মুসল্লি সৌদি আরবে ওমরাহ পালন করতে যান। ওমরাহ পালন করার জন্য রমজান মাস একটি বিশেষ মাস। ওমরাহ পালনের জন্য এবার প্রায় এক কোটি মুসলমান রমজানের প্রথম সপ্তাহেই মক্কায় গিয়েছেন এবং তাদের বিশেষ উপহার দিয়েছে হজ কর্তৃপক্ষ।

পবিত্র রমজান মাসের প্রথম সপ্তাহে প্রায় এক কোটি মুসলমান পবিত্র মসজিদ আল-হারামে নামাজ ও ওমরাহ পালন করেন। মক্কা ও মদিনার দুই পবিত্র মসজিদের পরিচালনা পর্ষদ এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, মক্কার পবিত্র মসজিদুল হারামে ৯৩ লাখ ৫৭ হাজার ৮৫৩ জন নামাজ ও ওমরাহ পালন করেছেন। তাদের মধ্যে পাঁচ লাখ ৮৫ হাজার ৬০টি জমজম প্যাকেজ ও পুস্তিকা বিতরণ করা হয়।

এছাড়া বিভিন্ন সামাজিক সেবা গ্রহণ করে ২ লাখ ৪৯ হাজার ৯০৬ জনকে এবং ৯ হাজার ৪৯৭ জন তরুণ দর্শনার্থীর হাতে ব্রেসলেট বিতরণ করা হয়েছে। ৬ লাখ ৫৩ হাজার ৩৬৯ জনকে বিভিন্ন ভাষায় স্থানের নির্দেশনা দেওয়া হয়। আর মসজিদুল হারামের প্রাঙ্গণে ৩৫,০০০ কার্পেট বিছানো হয়েছে।

এদিকে জেনারেল প্রেসিডেন্সি বিভাগের প্রধান শাইখ আবদুর রহমান আল-সুদাইস বলেছেন, রমজান মাসের প্রথম ১০ দিনের পরিকল্পনা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। তিনি বলেন, হারাম শরীফে আগত প্রায় কোটি মুসল্লির সেবা করা হয়েছে। প্রশাসনিক ও মাঠ পর্যায়ে এই বিপুল সংখ্যক মুসল্লিকে সেবা দেওয়া হয় সংশ্লিষ্ট বিভাগের নিষ্ঠাপূর্ণ কর্মতৎপরতার কারণে।

এদিকে গত দুই বছর বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া রোগের প্রাদুর্ভাবের কারনে হজ সীমিত আকারে পালনের ব্যবস্থা করে সৌদি সরকার। এবার আর সেই বাঁধা থাকছে না, যার কারনে এবার বিপুল সংখ্যক মুসল্লি রমজান মাসে ওমরাহ পালন করছেন। এবার হজেও কোটি মুসল্লি অংশ নেবে বলে ধারনা করা হচ্ছে।

Related Articles

Back to top button