opinionদৈনিক খবর

মোমেন আমেরিকায় থাকতেই শেখ হাসিনার কড়া সমালোচনা করলো স্টেট ডিপার্টমেন্ট : শামসুল

গণমাধ্যমের উপর বাংলাদেশ সরকারের প্রভাব নিয়ে উদ্বিগ্ন মার্কিন স্টেট ডিপার্টমেন্ট এদিকে বাংলাদেশ এর প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রকে দোষারোপ করে সম্প্রতি নানান কথা বলেছেন যার প্রতিক্রিয়া নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি স্ট্যাটাস দিয়েছেন লেখক শামসুল আলম। নিচে সেটি তুলে ধরা হল –

বাংলাদেশে কালাকানুন করে মানুষের কন্ঠরোধ করা হচ্ছে: মোমেন আমেরিকায় থাকতেই শেখ হাসিনার কড়া সমালোচনা করলো স্টেট ডিপার্টমেন্ট!

বিশ্বের এযাবতকালের সবচেয়ে কঠোর কালাকানুন (ড্র্যাকোনিয়ান) করে বাংলাদেশে মানুষের কন্ঠরোধ করা হচ্ছে। স্বাধীন গণমাধ্যম সূচকে বাংলাদেশ ১০ ধাপ পিছিয়ে যাওয়াটা একটা বড় রকমের প্রশ্ন। গণমাধ্যমে যেভাবে নিয়ন্ত্রণ আরোপ করা হচ্ছে সেটার প্রভাব নিয়ে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন। জাতীয় সংসদে যুক্তরাষ্ট্রের গণতন্ত্র চর্চা প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া আক্রমণাত্মক বক্তব্যের প্রতিক্রিয়ায় বাংলাদেশে ইস্যুতে এভাবেই নিজেদের অবস্থান তুলে ধরেছে যুক্তরাষ্ট্র।

সোমবার স্টেট ডিপার্টমেন্টের নিয়মিত ব্রিফ্রিংয়ে যুক্তরাষ্ট্র নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য, তার পুত্র সজীব ওয়াজেদ জয়ের স্টেট ডিপার্টমেন্ট নিয়ে তীর্যক মন্তব্য, র‌্যাব নিয়ে ডয়চে ভেলেতে সাক্ষাতকার দেওয়ায় নাফিজ মোহাম্মদ আলমকে গ্রেপ্তার এবং প্রথম আলো অফিসে অনুপ্রবেশ এবং হুমকি দেয়া প্রসঙ্গ নিয়ে প্রশ্ন করা হয়।

বাংলাদেশের চলমান এই উদ্বেগজনক পরিস্থিতি এবং যুক্তরাষ্ট্রকে দোষারোপ প্রসঙ্গে স্টেট ডিপার্টমেন্টের প্রধান উপমুখপাত্র ভেদান্ত প্যাটেল বলেন, ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ইনডেক্সে বাংলাদেশ ১০ ধাপ পিছিয়েছে। এর বড় একটা কারণ হলো বাংলাদেশের ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট। গণমাধ্যম এবং তার ওপর যে নিয়ন্ত্রণ অব্যাহত রয়েছে তার প্রভাব নিয়ে আমরা উদ্বিগ্ন।

Related Articles

Back to top button