Countrywideদৈনিক খবর

মেয়ের বয়স কম হওয়ায় বাসর ঘরে যাবার আগে জামাইকে যে পরামর্শ দিলেন মেয়ের মা

মেয়েরা একটু বড় হলেই তাদেরকে সংসারের বোঝা মনে করে অনেক পরিবার।  তবে অল্প  বয়সে মেয়েদের বিয়ে হলে শারীরিক অনেক সমস্যা থেকে শুরু করে নিজের ক্যারিয়ারও ঝুঁকির মুখে পড়ে।  ১৮ বছরের নিচে বিয়ে দিলে সরকার কঠোর ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নেয়া সত্বেও অনেকে গোপনে তাদের  মেয়ের বিবাহ কার্যক্রম সম্পন্ন করে।

রুনা আক্তার যখন মাত্র ১৩ বছর বয়সে, তার বাবা-মা তাকে তার বয়সের দ্বিগুণ একজন পুরুষকে বিয়ে করার জন্য চাপ দেন। কিন্তু ততক্ষণ পর্যন্ত একটি অফিসে রিসেপশনিস্ট হিসেবে কাজ করার স্বপ্ন দেখেন রুনা। ক্রীড়া-প্রেমী মেয়েটি, সবে সপ্তম শ্রেণীতে পড়ে, বিয়ের জন্য ২১ বছর বয়স পর্যন্ত অপেক্ষা করতে চেয়েছিল। কিন্তু তার বাবা-মায়ের ধারণা ছিল ভিন্ন। মেয়েটি ছোট হওয়ায় আমি তার স্বামীকে কন্ডোম পরতে বললাম।

-রুনার মা জহরুল হক কাজল (২৯) তার দ্বিগুণ বয়সী একজনকে বিয়ে করেছেন রুনার মা বিশ্বাস করেন, বড় হলে মেয়ের বিয়ে দেওয়া কঠিন হবে। আর মেয়ে বড় হলে মানুষ নানা অভিযোগ তুলবে। তার মায়ের মতে, রুনার বিয়ে তাকে রক্ষা করবে। তিনি বলেন, মেয়েটি ছোট হওয়ায় আমি তার স্বামীকে কন্ডোম পরতে বলেছি।

বাংলাদেশে ধ/?র্ষণ এবং যৌ/?ন হয়রানি উভয়ই গুরুতর সমস্যা। আর যুগ যুগ ধরে বাল্যবিবাহকে এই সমস্যাগুলো থেকে তরুণীদের রক্ষা করার একটি নিরাপদ উপায় হিসেবে দেখা হচ্ছে। যেহেতু তারা বিয়ের পর স্কুলে যাওয়া বন্ধ করে দেয়, তাই এটি তাদের যৌন হয়রানি থেকে রক্ষা করে। চান্দ, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক এবং নাইজারের পর বাংলাদেশে চতুর্থ সর্বোচ্চ বাল্যবিবাহের হার রয়েছে। দেশের এক-তৃতীয়াংশ মেয়ের বিয়ে হয় ১৫ বছর বয়সের আগে। আর দুই-তৃতীয়াংশ মেয়ের বিয়ে হয় ১৮ বছর বয়সের আগেই।

যদিও বাংলাদেশে নারীদের বিয়ের সর্বনিম্ন বয়স ১৮ এবং পুরুষদের জন্য ২১। তাড়াহুড়ো করে বিয়ের পরিণতিও নাটকীয়। বেশিরভাগ মেয়েই স্কুল ছেড়ে দেয়। আর যে সব মেয়েরা 15 বছর বয়সের আগে গর্ভবতী হয় তাদের সন্তান প্রসবের সময় মারা যাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

কিন্তু অন্যদিকে, 20 বা তার বেশি বয়সে বিবাহিত মহিলাদের সন্তান প্রসবের সময় এই ঝুঁকি থাকে না। প্রতিবেদনের প্রতিবেদক অ্যালিসন জয়েস বলেন, আমি রুনার সঙ্গে তার বিয়ের দিন এবং তার আগের দিন দুই দিন কাটিয়েছি। আমি দেখলাম 13 বছর বয়সী মেয়েটি, তার বোন এবং বন্ধুদের সাথে খেলছে, হঠাৎ একটি কালো মেঘের মধ্যে চলে গেছে। সম্ভবত তিনি বিয়েতে আপত্তি করতেন যদি তিনি জানতেন যে তার মধুর শৈশব বিলীন হতে চলেছে এবং তার পরিবর্তে স্ত্রীর গুরুতর দায়িত্ব দ্বারা প্রতিস্থাপিত হবে।

প্রসঙ্গত, ১৮ বছরের নিচে একটি মেয়েকে বিয়ে দিলে সন্তান সম্ভাবা হলে মৃত্যুর ঝুঁকি বেড়ে যায়।  এ সকল বিষয়ে সরকার অনেক কঠোর আইন চালু করলেও মানছে না বাংলাদেশের অনেক পরিবার।  তাই বাল্যবিবাহের বিরুদ্ধে রুখে দাঁড়াতে সমাজব্যবস্থাকে আরো কঠোর হতে হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

Related Articles

Back to top button