Internationalদৈনিক খবর

মাঝ আকাশে মুখোমুখি দুই বিমান, অতঃপর যা ঘটলো

বর্তমান আধুনিক যুগে এক দেশ থেকে অন্য দেশে খুব দ্রুত ও নিরাপদ যাতায়াতের ক্ষেত্রে আকাশ পথের কোনো বিকল্প দেখছেন না যাত্রীরা। তবে কখনো কখনো সেই আকাশ পথেও ঘটে থাকে নানা অনাকাঙ্খিত ঘটনা। তবে সৌভাগ্যক্রমে এবার অল্পের জন্য সংঘর্ষ থেকে রক্ষা পেল ভারতের এয়ার ইন্ডিয়া ও নেপাল এয়ারলাইনসের দুটি বিমান মাঝ।

কাঠমান্ডুগামী বিমান দুটি নেপালের আকাশসীমায় খুব কাছাকাছি দূরত্বে ছিল। একটি বিমান দ্রুত আরও নিচে নেমে যায়। এতে করে দুর্ঘটনা এড়ানো সম্ভব হয় বলে জানিয়েছে এনডিটিভি।

শুক্রবার সকালে দিল্লি থেকে কাঠমান্ডু যাওয়ার পথে এয়ার ইন্ডিয়ার ফ্লাইটটি ১৯,০০০ ফুট থেকে ১৫,০০০ ফুটে নামছিল।

সেসময় কুয়ালালামপুর থেকে নেপাল এয়ারলাইনসের বিমানটিও একই অবস্থান থেকে ল্যান্ড করতে চাইলে কাছাকাছি নজরসীমার মধ্যে চলে আসে। এতে সংঘর্ষের আশঙ্কা তৈরি হয়।

পরে এয়ার ট্রাফিক কন্ট্রোল রাডারে শনাক্ত হওয়ার পর নেপাল এয়ারলাইন্সের এয়ারবাস এ৩২০ বিমানটি দ্রুত ৭ হাজার ফুট নিচে নেমে যায়। এতে বড় ধরনের দুর্ঘটনা এড়ানো সম্ভব হয়।

শুক্রবারের ঘটনার পর, নেপালের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (সিএএএন) একটি টুইটে বলেছে যে সেই সময়ে ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে ট্রাফিক কন্ট্রোলের (এটিসি) দায়িত্বে থাকা কর্মকর্তাদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

দায়িত্বে অবহেলার কারণে এয়ার ট্রাফিক কন্ট্রোল বিভাগের তিন কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

এদিকে এ ঘটনায় তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে নেপালের কর্তৃপক্ষ। তবে এ বিষয়ে বিমান কর্তৃপক্ষয়ের কাছ থেকে এখনো বিবৃতি পাওয়া যায়নি।

Related Articles

Back to top button