Countrywideদৈনিক খবর

মঙ্গল শোভাযাত্রা নিষিদ্ধ করার সেই চিঠি সম্পর্কে এবার ভিন্ন তথ্য দিলেন র‌্যাব ডিজি

মঙ্গল শোভাযাত্রা নিষিদ্ধ করার উদ্দেশ্যে একটি উড়ো চিঠি আসে। অনেকে এই চিঠি জঙ্গিরা পাঠিয়েছে বলে ধারনা করেন। তবে র‌্যাব ডিজি বিষয়টি নিশ্চিত করে সংবাদ মাধ্যমে বক্তব্য দিয়েছেন।

র‌্যাবের মহাপরিচালক এম খুরশীদ হোসেন বলেন, মঙ্গল শোভাযাত্রা নিষিদ্ধ করার উড়ন্ত চিঠি আসলে কোনো জঙ্গি সংগঠনের হুমকি নয়, ভয় ছড়ানোর জন্য তৃতীয় কোনো ব্যক্তি এটি করেছে। বৃহস্পতিবার (১৩ এপ্রিল) সকালে রাজধানীর বটমূলে রমনারে পয়লা বৈশাখ উপলক্ষে নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

তিনি বলেন, পয়লা বৈশাখ উপলক্ষে সুনির্দিষ্ট স/?ন্ত্রাসী হা/?মলার কোনো তথ্য নেই। মঙ্গল শোভাযাত্রার বিরুদ্ধে উড়ন্ত চিঠিটি আসলে কোনও জ/?ঙ্গি সংগঠনের হু//মকি নয়, আতঙ্ক ছড়ানোর জন্য তৃতীয় ব্যক্তি এটি করেছে। পয়লা বৈশাখের নিরাপত্তা নিশ্চিত করতে র‌্যাবের পক্ষ থেকে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান র‌্যাব মহাপরিচালক। বাংলা নববর্ষের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে সারাদেশে র‌্যাবের গোয়েন্দা নজরদারি রাখা হয়েছে।

এছাড়া নিরাপত্তা নিশ্চিত করতে সারাদেশে র‌্যাবের সব ব্যাটালিয়নের পাশাপাশি নিজ নিজ দায়িত্বে পর্যাপ্ত সংখ্যক র‌্যাব সদস্য মোতায়েন করা হয়েছে। টিএসসি, শাহবাগ, সোহরাওয়ার্দী উদ্যান ও রমনা বটমূলসহ যেসব এলাকায় নববর্ষ উদযাপন হবে সেসব এলাকার নিরাপত্তা নিশ্চিত করতে টহল, চেকপোস্ট ও পর্যবেক্ষণ পোস্টসহ বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। তিনি বলেন, র‌্যাবের বোমা ডিসপোজাল ইউনিট ও ডগ স্কোয়াড দিয়ে রাজধানীর গুরুত্বপূর্ণ স্থানে সুইপিং করা হবে।

এছাড়া যেকোনো পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত রয়েছে বোমা ডিসপোজাল ইউনিট ও ডগ স্কোয়াড। সারাদেশে নববর্ষ উদযাপন উপলক্ষে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে র‌্যাবের স্ট্রাইকিং রিজার্ভ, মোটরসাইকেল টহল, নৌকায় টহল এবং সিসিটিভি মনিটরিং অব্যাহত রয়েছে। যেকোনো পরিস্থিতি মোকাবিলায় র‌্যাবের রিজার্ভ ফোর্স মোতায়েন রয়েছে।

এছাড়া যে কোনো হামলা মোকাবেলায় প্রস্তুত রয়েছে র‌্যাবের বিশেষ কমান্ডো দল। যে কোনো নাশকতার ঘটনা মোকাবিলায় র‌্যাবের টহল দল ও সাদা পোশাকধারী গোয়েন্দাদের নজরদারি করা হচ্ছে। তিনি আরও বলেন, বাংলা নববর্ষ উপলক্ষে সুনির্দিষ্ট কোনো সন্ত্রাসী হামলার তথ্য নেই। তবুও আমরা আত্মতুষ্ট নই। আমরা গোয়েন্দা নজরদারি এবং সাইবার মনিটরিং বাড়িয়ে যেকোনো সন্ত্রাসী পরিকল্পনা নস্যাৎ করতে প্রস্তুত।

আমাদের সাইবার মনিটরিং ভার্চুয়াল জগতে নববর্ষ নিয়ে কোনো গুজব এড়াতে অব্যাহত রয়েছে। নববর্ষ উপলক্ষে অনুষ্ঠানে আসা নারীদের ইভটিজিং প্রতিরোধে র‌্যাবের বিশেষ ব্যবস্থা রয়েছে। নববর্ষ উদযাপন বন্ধের হুমকিমূলক চিঠির বিষয়ে র‌্যাব মহাপরিচালক বলেন, চিঠিটি আমি দেখেছি এবং পড়েছি। জনগণের মনে ভীতি সৃষ্টির জন্য তৃতীয় পক্ষ এটি করেছে। এটা কোনো সন্ত্রাসী হুমকি নয়। তারপরও আমরা সতর্ক থাকি। এটা নিয়ে চিন্তার কিছু নেই। এটা কোনো জঙ্গি সংগঠনের কাজ নয়।

তিনি আরও বলেন, এই চিঠির কোনো রাজনৈতিক উদ্দেশ্য নেই। প্রথমে এই চিঠি নিয়ে অনেক আতঙ্কের সৃষ্টি হয়।

তবে র‌্যাব কর্মকর্তা বক্তব্যের অনেকে শক্তির নিশ্বাষ নিয়েছে। তবে এখনো অনেকে আতঙ্কে রয়েছেন। 

Related Articles

Back to top button