Countrywideদৈনিক খবর

ভোটের দিনে সাংবাদিকদের বিশেষ সুবিধা দিয়ে কঠোর আইন প্রনয়ন

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য নতুন নীতিমালা (সংশোধন) প্রণয়ন করছে সরকার। এদিকে নির্বাচন কমিশন এই সকল নীতিমালা পূনরায় তুলে ধরে সেটা মন্ত্রিসভায় পাঠিয়ে দেয় এবং পাস করানো হলো। এবার ভোটের দিনে যারা সাংবাদিক এবং পর্যবেক্ষক থাকবেন তাদের বিশেষ সুবিধা প্রদান করে নতুন বিধান করলো সরকার।

ভোটের দিনে নির্বাচন কমিশন-অনুমোদিত সাংবাদিক ও পর্যবেক্ষকদের কাজে বাধা দিলে বা সম্পদ বিন’ষ্ট করলে ২ থেকে ৭ বছরের কারাদণ্ডের বিধান রেখে নির্বাচন কমিশনের গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনের প্রস্তাবের নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

মঙ্গলবার (২৮ মার্চ) প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে ইসির এই প্রস্তাবের নীতিগত অনুমোদন দেওয়া হয়।

পরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মো. মাহমুদুল হোসেন খান সাংবাদিকদের এ তথ্য জানান।

সংশোধনী প্রস্তাবটি মন্ত্রিসভা অনুমোদন করায় সংসদের আসন্ন অধিবেশনে এটি বিল হিসেবে আসতে পারে। বিলটি পাস হলে নারী কোটা পূরণে দলগুলোর সময় থাকবে আরও সাত বছর। আগামী ৬ এপ্রিল সংসদের ২২তম অধিবেশন বসবে।

এছাড়া মন্ত্রিসভার বৈঠকে ‘ব্যাংক-কোম্পানি (সংশোধন) আইন, ২০২৩’-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। কোনো পরিবারের তিনজনের বেশি ব্যক্তি ব্যাংকের পরিচালনা পর্ষদে থাকতে পারবেন না। আগে এই সংখ্যা ছিল চার।

প্রসঙ্গত, কিছুদিন আগে একটি ব্যাংকে বিপুল পরিমাণ অর্থ বেনামে ঋণ নেয়ার পর সেটা খেলাপি হওয়ায় ব্যাংকের জন্য খসড়া আইন প্রণয়ন করল সরকার। এতে করে ব্যাংকের পরিচালনা পর্ষদে নতুন আইন প্রণয়ন হলো। অবশ্য এটি আগের থেকে পরিচালকের সংখ্যায় কিছুটা কমানো হলো।

Related Articles

Back to top button