খেলাধুলাদৈনিক খবর

ভারতের মাটিতে বিশ্বকাপ খেলতে পাকিস্তানের নতুন শর্ত

আগামী অক্টোবরে ভারতের মাটিতে শুরু হবে আইসিসি ওয়ানডে বিশ্বকাপ। নিরপেক্ষ ভেন্যু ছাড়া ভারতের মাটিতে বিশ্বকাপ না খেলার হুঁশিয়ারি পাকিস্তানের। এই ইস্যুতে কোনোভাবেই মিলছে না সমাধান। তবে শেষমেষ ভারতের মাটিতে খেলার বিষয়ে আগ্রহ দেখিয়েছে পাকিস্তান, কিন্তু জুড়ে দিয়েছে নতুন শর্ত। গতকাল মঙ্গলবার ১১ এপ্রিল ভারতের সংবাদ সংস্থা পিটিআইয়ের বরাতে সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, চলতি বছর পাকিস্তানে হবে এশিয়া কাপ।

আর ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপ। ভারত চায় না পাকিস্তানে এশিয়া কাপ খেলতে যেতে, তাদের চাওয়া নিরপেক্ষ ভেন্যুতে হোক এশিয়া কাপ। কিন্তু নাছোড়বান্দা পাকিস্তান। তারা চায় ভারত এসে খেলুক পাকিস্তানে। আর এখানেই শুরু বিপত্তির। ভারতীয় ক্রিকেট বোর্ডের সিদ্ধান্ত, পাকিস্তানে পাঠানো হবে না রোহিত শর্মাদের। নতুন খবর, ভারতে দল পাঠাতে পাকিস্তান ক্রিকেট বোর্ডের আপত্তি না থাকলেও শহর নিয়ে কিছুটা পছন্দ-অপছন্দ রয়েছে তাদের।

ভারতের ১২টি শহরে হবে একদিনের বিশ্বকাপের ম্যাচগুলো। সব শহরে নাকি দল পাঠাতে রাজি নয় পিসিবি। লিগ পর্বের ম্যাচগুলোর জন্য পিসিবি কর্তারা আইসিসির কাছে তাদের পছন্দের কথা জানিয়েছেন। এশিয়া কাপ আয়োজন ও একদিনের বিশ্বকাপে অংশগ্রহণ নিয়ে আইসিসি কর্তাদের সঙ্গে কিছু দিন ধরে আলোচনা চালাচ্ছেন পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি।

আইসিসির এক কর্মকর্তা বলেন, ‘ভারতীয় ক্রিকেট বোর্ড বা ভারত সরকার পছন্দ করার সুযোগ দেবে কি না জানা নেই। সুযোগ থাকলে ভারতের দুটি শহরে বিশ্বকাপের লিগ পর্বের ম্যাচগুলো খেলতে চায় পাকিস্তান। অতীত অভিজ্ঞতার ভিত্তিতে কলকাতা ও চেন্নাইয়ে খেলতে তারা সব থেকে স্বাচ্ছন্দ্য বলে জানিয়েছে।’ ওই কর্মকর্তা আরও জানান, ‘এই দুই শহরের আতিথেয়তায় সব থেকে খুশি পাকিস্তানের ক্রিকেটাররা। নকআউট পর্বের ম্যাচের কেন্দ্র নিয়ে অবশ্য পাকিস্তানের ক্রিকেট কর্তারা কোনও পছন্দের কথা জানাননি।’

আইসিসি চায় ভারত-পাকিস্তান ম্যাচ হোক আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। ১ লাখ ৩২ হাজার দর্শক আসনের স্টেডিয়ামে এই ম্যাচ হলে বাণিজ্যিকভাবে সব থেকে লাভবান হবে তারা। যদিও বিশ্বকাপ ফাইনালের কেন্দ্র হিসেবে আহমেদাবাদ আগেই চিহ্নিত হয়ে যাওয়ায় সেখানেই ভারত-পাকিস্তান ম্যাচ হওয়া নিয়ে কিছুটা সংশয় রয়েছে। শেষ পর্যন্ত এশিয়া কাপ খেলতে ভারত পাকিস্তানে দল পাঠাবে কি না আর অন্যদিকে একদিনের বিশ্বকাপের ম্যাচ খেলতে পাকিস্তান দল ভারতে আসবে কি না এই প্রশ্নের উত্তর এখনও অজানা।

Related Articles

Back to top button