অর্থনীতিদৈনিক খবর

ব্রয়লার মুরগির কেজিতে কমেছে ৫০ টাকা

মাহে রমজানের শুরু থেকে দাম কমতে শুরু করেছে ব্রয়লার মুরগিতে। গত তিনদিনে বাজারভেদে ব্রয়লার মুরগি কেজিতে ৫০-৬০ টাকা পর্যন্ত কমে বিক্রি হচ্ছে। অন্যদিকে সোনালী মুরগি কেজিতে ২০-৩০ টাকা কমেছে। খুচরা ব্যবসায়ীরা বলছেন, দেশের শীর্ষস্থানীয় চারটি বড় পোলট্রি কম্পানি খামার থেকে মুরগির দাম কমানোর পর খুচরা বাজারে এর প্রভাব পড়েছে।

কাজী ফার্মস লিমিটেড, সিপি বাংলাদেশ, আফতাব বহুমুখী ফার্মস লিমিটেড এবং প্যারাগন পোল্ট্রি অ্যান্ড হ্যাচারি লিমিটেড নামের এ চারটি কম্পানি এখন প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি করছে ১৯২ টাকায়। ভোক্তাদের অভিযোগ, এক শ্রেণির অসাধু ব্যবসায়ীর সিন্ডিকেটের কারণেই ব্রয়লার মুরগির বাজারে এ অস্থিরতা সৃষ্টি হয়েছিল।

আজ রবিবার রাজধানীর কারওয়ান বাজার ও রামপুরা কাঁচাবাজার ঘুরে এবং ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে। রোজা শুরুর দেড়-দুই মাস আগে থেকেই অস্থির হয়ে উঠছিল মুরগির বাজার। যা রোজার দুই দিন আগে রেকর্ড দাম বেড়ে বিক্রি হয় ব্রয়লার মুরগি কেজি ২৭০ টাকা এবং সোনালী মুরগি কেজি ৩৮০ টাকায়।

এদিকে বাজারে খোঁজ নিয়ে দেখা গেছে, বড় বাজারগুলোর তুলনায় ছোট বাজারগুলোতে মুরগির দাম তুলনামূলক কম কমেছে। কারওয়ান বাজারে খুচরা পর্যায়ে প্রতি কেজি ব্রয়লার ২২০ টাকায় এবং সোনালী মুরগি কেজি ৩৫০-৩৬০ টাকায় বিক্রি হচ্ছে। রামপুরা কাঁচাবাজারে ব্রয়লার মুরগি কেজি বিক্রি হচ্ছে ২৩০ টাকা এবং সোনালী মুরগি কেজি ৩৬০-৩৭০ টাকায়। ফার্মের ডিম ডজন বিক্রি হচ্ছে ১৩৫ টাকায়।

কারওয়ান বাজারের কিচেন মার্কেটের ব্রয়লার হাউসের ব্যবসায়ী আমজাদ হোসেন বলেন, ‘গত তিনদিন ধরে বাজারে মুরগির দাম কমতির দিকে। তিনদিন আগে ব্রয়লার কেজি ছিল ২৭০ টাকা, দাম কমে সেটি এখন বিক্রি হচ্ছে ২২০ টাকায়। সোনালীর মুরগি কেজি ছিল ৩৮০ টাকা, দাম কমার কারণে এখন বিক্রি হচ্ছে ৩৫০-৩৬০ টাকায়। পাইকারিতে মুরগির দর কমার কারণেই গত কয়েকদিন ধরে খুচরা পর্যায়ে কমছে।’

এদিকে সরকারের বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশও (টিসিবি) তাদের বাজারদরের প্রতিবেদনে ব্রয়লার মুরগির দাম কমার তথ্য জানিয়েছে। সংস্থাটি বলেছে, খুচরা বাজারে প্রতি কেজি ব্রয়লার মুরগি ২২০ থেকে ২৫০ টাকায় বিক্রি হচ্ছে। জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম শফিকুজ্জামান বলেন, ‘চারটি কম্পানি সরাসরি তাদের খামার থেকে কম দামে মুরগি বিক্রি করায় বাজারে মুরগির দাম কমেছে।’

Related Articles

Back to top button