Countrywideদৈনিক খবর

ব্যালটে ভোট দিলে রাতের ভোট হতে পারে, ইভিএমে রাতের ভোট হওয়ার সুযোগ নেই:স্বীকার করলেন সিইসি

আর মাত্র ৮ মাসের মাথায় দেশে অনুষ্ঠিত যাচ্ছে দ্বাদশ জাতীয় নির্বাচন। আর এই জাতীয় নির্বাচন নিয়ে এখন আলোচনা সমালোচনার শেষ নেই। বিশেষ করে দেশের নির্বাচন ঠিক কি উপায়ে হবে তা নিয়ে এখন দেখা দিয়েছে নানা ধরনের সংশয় আর উৎকণ্ঠা। এবার এ নিয়ে কথা বলেছেন ইভিএমে ভোট হলে রাতে ভোটগ্রহণের কোনো আশঙ্কা নেই বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ড. তিনি নির্বাচন কমিশনে সাংবাদিকদের বলেন, ব্যালটে ভোট দিলে ভোট কারচুপির ঝুঁকি বেশি থাকে।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে ব্রিফিংয়ে সিইসি এ তথ্য জানান। আগাম নির্বাচন ও ইভিএম নিয়ে গণমাধ্যমে প্রকাশিত সংবাদের ব্যাখ্যা দিতে তিনি এই সংবাদ সম্মেলন ডেকেছেন।

নির্বাচন ভবনে ব্রিফিংয়ে আরও উপস্থিত ছিলেন চার নির্বাচন কমিশনার- আহসান হাবিব খান, রাশেদা সুলতানা, মোঃ আলমগীর ও মোঃ আনিসুর রহমান।

বিএনপিসহ সংলাপ বর্জনকারী দলগুলোকে নির্বাচনে আসার আহ্বান অব্যাহত থাকবে বলে জানান সিইসি। বড় দল নির্বাচনে না এলে তা বৈধ হলেও পুরোপুরি বৈধ হবে না।

তিনি বলেন, “কাউকে ভোট দিতে বাধ্য করা কমিশনের বিষয় নয়। দলগুলোকে নির্বাচনে আসার আহ্বান শেষ পর্যন্ত চলবে। কোনো প্রাক-নির্বাচনী প্রস্তুতি নেই। চলতি বছরের ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে প্রথম পর্যন্ত। আগামী জানুয়ারির সপ্তাহে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি চলছে।

এক প্রশ্নের জবাবে সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, ইভিএমে শতভাগ সুষ্ঠু ভোট নিশ্চিত করা সম্ভব নয়, ব্যালটেও সম্ভব নয়। এটা আপেক্ষিক হতে পারে। আমরা সবসময় বিশ্বাস করে আসছি যে ব্যালটের চেয়ে ইভিএমে ভোট দেওয়া বেশি নিরাপদ। যা যান্ত্রিক কারণে হয়।

নির্বাচনে ইভিএম বড় চ্যালেঞ্জ নয় মন্তব্য করে তিনি বলেন, ‘ইভিএম মোটেও বড় চ্যালেঞ্জ নয়। আমাদের নির্বাচনের সবচেয়ে বড় চ্যালেঞ্জ যে রাজনৈতিক সংকট বিরাজ করছে, সবাই বা বড় দল নির্বাচনে অংশ নেবে কি না, সেটাই বড় চ্যালেঞ্জ। ইভিএমে ভোট দিলে ভোটগ্রহণ প্রক্রিয়া সহজ হয়। বড় দলগুলো নির্বাচনে অংশ না নিলে নির্বাচনের বৈধতা নিয়ে কোনো সংশয় থাকবে না।

যাইহোক, কাজী হাবিবুল আউয়াল উল্লেখ করেছেন যে বৈধতা শূন্যে যেতে পারে। তিনি বললেন, এটা আপেক্ষিক। বৈধতা এবং বৈধতা বুঝতে হবে। আইনগতভাবে নির্বাচন সুষ্ঠু হবে, তবে পুরোপুরি বৈধ নয়।

প্রসঙ্গত, এ দিকে সিইসি আরো বলেছেন নির্বাচন কমিশন সব সময় আন্তরিকভাবে চায় সব দল নির্বাচনে অংশগ্রহণ করুক। সে লক্ষ্যে শেষ পর্যন্ত ইসির প্রচেষ্টা অব্যাহত থাকবে।আর এই লক্ষ্যেই আবারো বিএনপিকে তারা ডেকেছিল সংলাপ করতে।

Related Articles

Back to top button