Nationalদৈনিক খবর

বিতর্কের মুখে পড়ে এবার ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনের সুর আইনমন্ত্রীর মুখে

বাংলাদেশে ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে এখন সবখানেই চলছে নানা আলোচনা সমালোচনা এবং সেই সাথে দেখা যাচ্ছে এই ডিজিটাল আইনের মারপ্যাচে পরে অনেকেই ক্ষতিগ্রস্থ হয়ে যাচ্ছেন। এই প্রসঙ্গে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ডিজিটাল নিরাপত্তা আইনের মাধ্যমে অনেক সময় হয়রানির অভিযোগ ওঠে।প্রয়োজন হলে আইনের বিধি সংযুক্ত বা পরিবর্তনের উদ্যোগ নেওয়া হবে তবে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ডিজিটাল নিরাপত্তা আইন দরকার।

রোববার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত সেমিনার শেষে তিনি এসব কথা বলেন।

দেশে-বিদেশে কিংবা জাতিসংঘে এ নিয়ে আলোচনা-সমালোচনা হচ্ছে বলে জানান আইনমন্ত্রী। ডিজিটাল নিরাপত্তা আইনের কিছু অপব্যবহার হয়েছে তা স্বীকার করে আমরা জাতিসংঘের মানবাধিকার কমিশনের সঙ্গে আলোচনা করেছি এ বিষয়ে কী পরিবর্তন করা যেতে পারে। আলোচনা এখনও চলছে। সেখান থেকে একটা টেকনিক্যাল নোট এসেছে, আমরা সেটা নিয়ে আলোচনা করছি।

তিনি বলেন, সাংবাদিকরা যাতে অহেতুক হয়রানির শিকার না হয় সেজন্য একটি পদ্ধতি (উদ্যোগ) নেওয়া হয়েছে। সুধীজনদের সঙ্গেও আলোচনা হয়েছে। আগামী ৩০ মার্চ এ বিষয়ে পুনরায় শুনানি হওয়ার কথা থাকলেও তা স্থগিত করা হয়। আগামী দুই সপ্তাহের মধ্যে আবার বসবে। সুধীজন ডিজিটাল নিরাপত্তা আইন, ডেটা সুরক্ষা আইন এবং এনজিও স্বেচ্ছাসেবী আইন সম্পর্কেও কথা বলেছেন। এগুলো নিয়েও আলোচনা হবে।

আনিসুল হক বলেন, দেশে কোনো গণমাধ্যম বা সাংবাদিকের বিরুদ্ধে সরকার মামলা করেনি; অন্যায়ের বিরুদ্ধে, অপরাধের বিরুদ্ধে মামলা হয়েছে।

আইনমন্ত্রী বলেন, বিশ্বের সব দেশেই ডিজিটাল নিরাপত্তা আইন রয়েছে। কিন্তু সরাসরি ডিজিটাল নিরাপত্তা আইন নাও হতে পারে। ডিজিটাল অপরাধ কমাতে সব দেশই এই আইন করেছে।

তিনি বলেন, আমাদের কাছে এই আইনের (ডিজিটাল নিরাপত্তা আইন) মাধ্যমে হয়রানির অনেক অভিযোগ রয়েছে। প্রয়োজনে আইনের বিধিমালা সংযোজন বা পরিবর্তনের উদ্যোগ নেওয়া হবে। কিন্তু ডিজিটাল নিরাপত্তা আইনে এর প্রয়োজন আছে। ১৪ মার্চ সুধীজনের সঙ্গেও আলোচনা হয়।

বাংলাদেশে ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে বেশ সমালোচনা শুরু হয়েছে বিশেষ করে দেখা গিয়েছে সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া কিছু ঘটনাকে কেন্দ্র করে এই আলোচন আরো বেগবান হয়েছে এবং এই নিরাপত্তা আইন প্রত্যাহারের বিষয়ে কথা বলছেন অনেকে।

Related Articles

Back to top button