Countrywideদৈনিক খবর

বর্ডারে দায়িত্বে থাকা আনসার সদস্যকে লাথি মেরে ব্যাগ নিয়ে দৌড় মারে দিনার, জানা গেল কারন

ভারত থেকে বাংলাদেশের প্রবেশ করার সময় হিলি কাস্টমসে তাদের পণ্য বা সুটকেস চেক করা হয়। অবৈধ কোন কিছু তাদের কাছে না পেলেই কেবল বাংলাদেশের প্রবেশের সুযোগ দেওয়া হয় ভারতীয়দের। তবে এবার চেকপোষ্টে ঘটে গেল অনাকাঙ্ক্ষিত এক ঘটনা।

দিনাজপুরের হেলি কাস্টমসের নিরাপত্তার দায়িত্বে থাকা এক আনসার সদস্যকে ধাক্কা দিয়ে লাথি মেরে ভারত থেকে আনা লাগেজ নিয়ে পালিয়ে যাওয়ার খবর পাওয়া গেছে। দিনার নামে স্থানীয় এক চোরাকারবারি এ ঘটনা ঘটিয়েছে বলে দাবি করেছেন কাস্টমস ও আনসার সদস্যরা। এ ঘটনার পর থেকে শুল্ক নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যরা তাদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন। ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন কাস্টমস কর্মকর্তারা।

রোববার (২৬ মার্চ) দুপুর আড়াইটার দিকে হিলি কাস্টমসের সামনে এ ঘটনা ঘটে। আসামি দিনার এর আগে ব্যাগেজের মাধ্যমে অবৈধভাবে আনা পণ্য বাজেয়াপ্ত করলে কাস্টমস কর্মকর্তার হাত কেটে ফেলার হু/?মকি দিয়েছিলেন।

হিলি কাস্টমসের দায়িত্বে থাকা আনসার সদস্য মাসুদ রানা সংবাদ মাধ্যমে বলেন, ভারত থেকে আসা পাসপোর্টধারী যাত্রীরা তাদের পণ্য বা লাগেজ নিয়ে আসছেন, যাতে কেউ পণ্য নিয়ে প্রবেশ করতে না পারে সেজন্য কাস্টমস চেক করা হয়। আজ আমি সেই দায়িত্ব পালন করছিলাম, এই মুহুর্তে একজন লোক এসে আমাকে বলল যে তার একটি স্যুটকেস চলে যাচ্ছে। তাই বললাম, চেক করে তারপর যাও, আর কোন উপায় নেই। এ কথোপকথনের মাঝে ভারত থেকে পাসপোর্টধারী দুই ব্যাগ যাত্রী আসলেও ভেতরে না ঢুকেই বাইরে থেকে পরিবহন করা হচ্ছে। এ সময় ব্যাগ দুটি আটকানোর চেষ্টা করি। এ সময় তারা আমাকে ধাক্কা দিয়ে লাথি মেরে ব্যাগ নিয়ে চলে যায়।

তিনি আরও বলেন, পরে স্থানীয়দের কাছ থেকে জানতে পারেন তার নাম দিনার। বিষয়টি কাস্টমস কর্মকর্তাদের জানান। এখানে আমরা শুল্ক নিরাপত্তায় নিবেদিত, কিন্তু আজ আমাদের নিজেদের নিরাপত্তা নেই। তাই আমরা আমাদের নিরাপত্তা চাই। সেই সাথে যে এই ঘটনা ঘটিয়েছে তার বিচার চাই।

হিলি কাস্টমসের রাজস্ব কর্মকর্তা সুকান্ত সংবাদ মাধ্যমে বলেন, দুপুরের দিকে অনেক মালামাল নিয়ে এক যাত্রী কাস্টমসে প্রবেশ না করেই চলে যাচ্ছেন। কর্তব্যরত আনসার সদস্য কাস্টমসের মাধ্যমে তা পাওয়ার চেষ্টা করছিলেন। এসময় দিনার নামে স্থানীয় এক চোরাকারবারী তাকে ধাক্কা দিয়ে লাথি মেরে পণ্যসামগ্রী নিয়ে চলে যায়। একই ব্যক্তি তিন মাস আগে আমাদের কাস্টমস কর্মকর্তাদের হাত কেটে ফেলার হুমকি দেয়। এ ছাড়া তার এক সঙ্গী রীতিনীতিকে অশ্লীল ভাষায় গালিগালাজ করেন, যা ভাষায় প্রকাশ করা যায় না। গত কয়েকদিন ধরে এই চক্রটি কাস্টমস ও আনসার সদস্যদের যেভাবে হুমকি দিয়ে আসছে তাতে কাজ করা অসম্ভব হয়ে পড়েছে। কাস্টমস এরই মধ্যে একটি জিডি করেছে। আজকের ঘটনায় আনসার সদস্যরাও জিডি করবেন।

তিনি আরও বলেন, পাসপোর্টধারী কোনো যাত্রী ভারত থেকে দেশে প্রবেশ করলে কিছু শ্রমিক ট্রেনের দরজা দিয়ে হেঁটেই তাদের লাগেজ নিয়ে যায়। মনে হয় পাসপোর্টধারী যাত্রীরা আসার আগেই তারা দ্রুত শ্রমিকদের মাধ্যমে মালামাল নিয়ে আসেন। এক্ষেত্রে আমাদের সিস্টেমে কিছু ত্রুটি রয়েছে। আমাদের বিজিবি লাইন বা জিরো বর্ডারে পর্যাপ্ত নিরাপত্তার অভাব রয়েছে।

বর্ডার এলাকায় নানা ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড ঘটে থাকে। বিভিন্ন অবৈধ পণ্য গোপনে বাংলাদেশের প্রবেশ করানো হয় এ সকল জায়গা থেকেই। তাই বর্ডারে সর্বদাই কঠোর নিরাপত্তার ব্যবস্থা করা হয়ে থাকে। তবে দিনাজপুরের হেলি কাস্টমসে নিরাপত্তা পর্যাপ্ত নিরাপত্তার অভাব রয়েছে বলে এমন কর্মকান্ড করে অনায়েসেই পালিয়ে যেত পেরেছে বলে দাবি দ্বায়ীত্বরত আনসার সদস্যরা।

Related Articles

Back to top button