Internationalদৈনিক খবর

প্রধানমন্ত্রীকে লক্ষ্য করে ‘বোমা’ হামলা, আটক ১

এবার জাপানের প্রধানমন্ত্রীর উপর বোমা হামলার খবর পাওয়া গেছে এবং এই ঘটনায় উদ্বিগ্ন সকলেই। মূলত শিনজো আবের মৃত্যুর পর এবার জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাকে লক্ষ্য করে বোমা হামলা হয়েছে। যাইহোক, হামলার সাথে নিরাপত্তা কর্মীদের তৎপরতার ফলে কিশিদা অক্ষত রয়েছেন। স্থানীয় সময় শনিবার (১৫ এপ্রিল) জাপানের ওয়াকায়ামা শহরে এ হামলার ঘটনা ঘটে। ঘটনার সঙ্গে জড়িত একজনকে গ্রেপ্তারও করা হয়েছে। প্রধানমন্ত্রীর আজ ওয়াকায়ামায় এক জনসভায় ভাষণ দেওয়ার কথা ছিল। নির্ধারিত সময়ে মঞ্চে ওঠার পরপরই তাকে লক্ষ্য করে বোমা নিক্ষেপ করা হয়।

আইন প্রয়োগকারী সংস্থার প্রাথমিক তদন্তে জানা গেছে, বোমাটি প্রাণঘাতী নয়। জাপানের বার্তা সংস্থা কিয়োডো নিউজ এজেন্সির খবরে দেশটির বিভিন্ন গণমাধ্যম বলেছে, প্রধানমন্ত্রীর দিকে যে বস্তুটি নিক্ষেপ করা হয়েছে সেটি একটি ‘স্মোক বোমা’। এই ধরনের বোমা প্রচুর পরিমাণে ধোঁয়া উৎপন্ন করে কিন্তু বিস্ফোরক ক্ষতি করে না। এই বোমা বিস্ফোরণের ঘটনায় কোনো হতাহত বা ক্ষয়ক্ষতি হয়নি বলে জানা গেছে। ঘটনাস্থলের সিসিটিভি ফুটেজে বোমা বিস্ফোরণের পরপরই আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা এক যুবককে গ্রেপ্তার করে।

প্রধানমন্ত্রীর বক্তব্য শুনতে যারা জড়ো হয়েছিলেন তারাও বিস্ফোরণের পর ছিন্নভিন্ন হয়ে পড়েন। দেশটির পুলিশ গ্রেফতারকৃত যুবকের নাম প্রকাশ করেনি। এর আগে, ২০২২ সালের জুলাই মাসে জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবেকে গুলি করে হত্যা করা হয়েছিল। এবার নির্বাচনী প্রচারণায় বক্তৃতা দেওয়ার সময় তাকে লক্ষ্যবস্তু করা হয়েছিল।

জাপানের প্রধানমন্ত্রীর উপর এজ অনাকাঙ্খিত ঘটনা ঘটেছে তা নিয়ে তদন্ত শুরু হয়েছে এবং জানা যাচ্ছে এই ঘটনার সাথে অনেকেই সন্দেহভজন রয়েছে। ইতিমধ্যে একজন গ্রেফতার হয়েছে এই ঘটনায়।

Related Articles

Back to top button