Internationalদৈনিক খবর

প্রচণ্ড রোদে সরকারি অনুষ্ঠান, হিট স্ট্রোকে ১১ জনের মৃত্যু

বেশ কিছু দিন থেকে বয়ে চলেছে তীব্র তাপদাহ এবং এই তাপদাহের কারনে জনজীবন প্রায় বিপর্যস্থ। বাইরের তীব্র রোদে মানুষের হিট স্ট্রোক সহ নানা শারীরিক জটিলতার মধ্যে পড়তে হচ্ছে এমত অবস্থায় দেখা গেছে প্রখর রোদে ভারতে খোলা আকাশে সরকারি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে হিট স্ট্রোকে ১১ জনের মৃত্যু হয়েছে।এ ছাড়া অনুষ্ঠান চলাকালে তীব্র গরমে অসুস্থ হয়ে পড়েন আরও অনেকে। এসব অসুস্থদের অনেকেই হাসপাতালে ভর্তি হয়েছেন।

রবিবার ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রে এ ঘটনা ঘটে। মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নাভিস বলেছেন যে সেদিন রাজ্যের মহারাষ্ট্র ভূষণ পুরস্কার অনুষ্ঠানে খোলা আকাশের নীচে বসে থাকা অবস্থায় হিট স্ট্রোকের কারণে গা জনের মৃত্যু হয়েছিল।

এছাড়া গরমজনিত স্বাস্থ্য সমস্যায় প্রায় ৫০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানান তিনি।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে এবং খবর পেয়ে অসুস্থদের দেখতে হাসপাতালে যান।

প্রচণ্ড গরমে পুরষ্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হলেও আগত হাজারো মানুষের মাথার ওপরে কোনো আশ্রয় নেই।

এ ঘটনার পর প্রশাসনের দিকে অভিযোগের আঙুল তোলেন সাধারণ মানুষ। ১১ জনের মৃত্যুর ঘটনায় সরকারের গাফিলতির অভিযোগ উঠেছে।

রবিবার মহারাষ্ট্রের স্বরাষ্ট্র দপ্তরের জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, নাভি মুম্বাইয়ের খারঘরে আয়োজিত মহারাষ্ট্র ভূষণ পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে হিট স্ট্রোকে ১১ জন মারা গেছেন। অন্তত ১২০ জন অসুস্থ হয়ে পড়েছেন। অসুস্থদের মধ্যে অনেককে দ্রুত খারঘরের টাটা হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

মহারাষ্ট্রের একজন সমাজকর্মীকে পুরস্কৃত করার জন্য এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। পুরস্কার তুলে দেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে এবং উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশও।

বর্তমানে তাপমাত্রা নিয়ে মানুষের মধ্যে বেশ উদ্বেগ কাজ করছে , ক্রমশ বৃদ্ধি পাচ্ছে তাপমাত্রা যার করনে দেখা যাচ্ছে গরমে মানুষ শারীরিকভাবে দুর্বল হয়ে পড়ছে এবং সেই সাথে হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে পড়ছে অনেকে।

Related Articles

Back to top button