opinionদৈনিক খবর

তনুরে ভালুকেই খেয়ে ফেলে, পাহাড়ে আমাদের নিজেদের সেনাবাহিনী কি করে সেটুকু উহ্য রাখলাম : প্রীতি

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি মেয়ের পোস্টকে কেন্দ্র করে শুরু হয়েছে নানা সমালোচনা। মূলত সে লেখেন দেশ স্বাধীন না হলে এতো দাম দিয়ে আঘা নূর, সাদাবাহার নামের দুই পাকিস্তানি ব্র‍্যান্ডের থ্রিপিস কেনা লাগতো না এই থেকেই শুরু তাকে নিয়ে চর্চা। সামাজিক যোগাযোগ মাধ্যমে এই প্রসঙ্গ একটি স্ট্যাটাস দিয়েছেন লেখিকা জান্নাতুন নাঈম প্রীতি। নিচে সেটি তুলে ধরা হল-

এক মেয়ে আঘা নূর, সাদাবাহার নামের দুই পাকিস্তানি ব্র‍্যান্ডের থ্রিপিস দেশ স্বাধীন না হলে এতো দাম দিয়ে কেনা লাগতো না বলে দুঃখ প্রকাশ করেছে। এরপর থেকে শুরু হইছে তারে গালাগাল। চেতনাবাদীরা বলতেছে- তুই জানস পাকিস্তান মেয়েদের ওপর কি করছে ১৯৭১ এ? তুই জানস…
আপা ভাইয়েরা- দাঁড়ান!

আপনারা নিজেরা আসলে কি করছেন মেয়েদের ওপর? পাকিস্তান আর্মি যাইই করতো বাংলাদেশেও ঠিক তাইই হয়। তনুরে ভালুকেই খেয়ে ফেলে, রাতের বেলা বাসের মধ্যে রেপ করে মেরে ফেলা হয়, গ্রামগঞ্জে প্রচুরসংখ্যক মেয়ে রেপের শিকার হওয়ার পর রেপিস্টের সাথে বিয়ে দেওয়া হয়, দেশের ৬৪% শতাংশ মেয়ে বিটিংয়ের শিকার হয় বিয়ে করা স্বামীর সাথে সেক্সে অস্বীকৃতি জানালে(ডেইলি স্টারের রিপোর্ট)! পাহাড়ে আমাদের নিজেদের সেনাবাহিনী কি করে- সেটুকু উহ্য রাখলাম।
এমনকি মুক্তিযুদ্ধের সময় আমাদের ‘মহান’ অনেক মুক্তিযোদ্ধাই রেপের স্বীকার মা-বোন-স্ত্রীকে ঘরে তুলতে অস্বীকৃতি জানাইছেন।

এই হচ্ছে আমাদের অবস্থা!
যেকোনো তথাকথিত স্বাধীনতা দেখতে সুন্দর লাগে, কিন্তু রাস্তা দিয়ে হাঁটতে গেলে বাংলাদেশের মেয়েরা প্রতিদিন বোঝে- তারা কোন নরকে আছে। রাতের বেলা অন্ধকারে একা হাঁটতে কেমন লাগে? আমাদের বেশিরভাগ মেয়ে জানে সেটা?

উত্তর হচ্ছে- জানেনা! আমি নিজেও জানতাম না, অন্ধকার রাস্তায় একা একা হাঁটলেই কেউ গায়ে ঝাঁপ দিবেনা।
পাকিস্তানের ওপর বিদ্বেষ দিয়ে এখনো না পাওয়া স্বাধীনতারে জাস্টিফাই কইরেন না। পাকিস্তান অনেক পিছায়ে আছে সবদিক থেকে। কিন্তু তার মানে এইনা যে- আপনারা ভালো আছেন!
যেখানে পূর্ণাঙ্গ মানুষ হিসেবেই আপনাকে এখনো স্বীকার করা হয়না- সেখানে আপনি পাকিস্তানে আছেন, আফগানিস্তানে আছেন নাকি বাংলাদেশে আছেন, তা দিয়ে কি যায় আসে?

Related Articles

Back to top button