দৈনিক খবর

গ্যাস-বিদ্যুতের দাম বাড়ায় দ্রব্যমূল্য বাড়বে: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ায় উৎপাদন ও পণ্যের দাম কিছুটা বাড়বে।

রোববার (২২ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টায় রংপুর কালেক্টরেট ক্রিকেট গার্ডেন কর্নারে আয়োজিত শিল্প ও বাণিজ্য মেলার উদ্বোধন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, গ্যাস ও বিদ্যুৎ এর দাম বাড়ায় দ্রব্যমূল্য স্বাভাবিকভাবেই কিছুটা বাড়বে। সরকার বহু লোকসান দিয়ে শিল্প-কারখানায় গ্যাস দিয়েছে। দীর্ঘদিন ভর্তুকি দিয়ে গ্যাস ও বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। ভর্তুকির টাকা তো জনগণের ট্যাক্সের টাকা। তাই এবার সেই ভর্তুকি তুলে নেওয়ায় গ্যাসের দাম বেড়েছে।

তিনি বলেন, তারপরও সব বিষয় মাথায় রেখে আলোচনা চলছে। দাম কমানোর কোনো উপায় রয়েছে কিনা সেটাও দেখা হচ্ছে, সমাধান আসবে। তবে বিশ্বের বর্তমান অবস্থা অনুযায়ী আমরা ভালো আছি।

পবিত্র মাহে রমজানে জোরদার মনিটরিং ও অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে জানিয়ে টিপু মুনশি বলেন, মাহে রমজান উপলক্ষে ব্যবসায়ীরা সিন্ডিকেট করে দ্রব্যমূল্য বাড়ানোর চেষ্টা করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। সেই সঙ্গে বাজার নিয়ন্ত্রণে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর মাঠে থাকবে।

ভোক্তাদের রমজানের আগেই বাজারে হুমড়ি খেয়ে না পড়তে আহ্বান জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, বাজারে সরবরাহ ঠিক থাকবে যদি ভোক্তারা রমজান শুরুর আগেই বাজারে হুমড়ি না খায়। তখন চাপও পড়বে না। অবৈধ মজুদকারীদের বিরুদ্ধে সর্বাত্মক ব্যবস্থা নেয়া হবে। বাজার স্থিতিশীল রাখতে রমজান মাসের আগেই বাণিজ্য মন্ত্রণালয় প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।

তিনি আরও বলেন, অস্বচ্ছল পরিবারের জন্য রমজানে দুইবার টিসিবির পণ্য দেওয়া হবে। যাতে মানুষের কোনো সমস্যা না হয়। একবার রমজানের শুরু হওয়ার আগে এবং একবার রমজানের মাঝামাঝি সময়ে টিসিবির পণ্য পাবেন কার্ডধারী উপকারভোগীরা। তবে কার্ড কিংবা পণ্য বিতরণে কোনো অনিয়ম হলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারিও দিচ্ছি।

Related Articles

Back to top button