দৈনিক খবর

এবার হজযাত্রীদের জন্য ৪টি শর্ত বেঁধে দিল সৌদি সরকার

প্রতি বছর বাংলাদেশ থেকে বিপুল সংখ্যক হজযাত্রী হজ পালন করে থাকেন। এই সকল হজযাত্রীকে সৌদি আরবের বেঁধে দেয়া বিধি নিষেধ পালন করে চলতে হয়। অন্যবারের মতো এবারও সৌদি সরকার হজ যাত্রীদের ৪ টি শর্ত বেঁধে দিয়েছে। একজন হজ পালনেচ্ছুক যাত্রীকে এই বিধিমালা বা শর্তগুলো মেনে চলতে হয়। শর্ত জানিয়ে বাংলাদেশ সরকারকে চিঠি দিয়েছে দেশটি। গতকাল সোমবার ধর্ম মন্ত্রণালয় শর্তাবলী প্রকাশ করে।

সৌদি সরকারের দেওয়া শর্ত হলো, এ বছর হজ পালনের সর্বনিম্ন বয়স হতে হবে ১২ বছর। অন্য কথায়, ১২ বছরের কম বয়সী ব্যক্তির দ্বারা হজের জন্য করা ভিসা আবেদনটি অবৈধ বলে বিবেচিত হবে। হজযাত্রীদের অবশ্যই বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া রোগ, মেনিনজাইটিস এবং সিজনাল ইনফ্লুয়েঞ্জার টিকা নেওয়া থাকতে হবে। এবার পুরনোদের চেয়ে নতুনদের অগ্রাধিকার দেওয়া হবে। হজযাত্রীদের অবশ্যই কোনো গুরুতর বা দীর্ঘস্থায়ী রোগ থাকা যাবে না।

চলতি বছরের হজ পালনে বাংলাদেশ সৌদি আরবের সঙ্গে ৯ জানুয়ারি একটি দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর করে। চুক্তি অনুযায়ী এবার বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন হজ করার সুযোগ পাবেন। একই সঙ্গে ৬৫ বছরের বেশি বয়সীদের হজ পালনের ওপর থেকে নিষেধাজ্ঞাও তুলে নেওয়া হয়েছে।

এ বছর সরকারি ব্যবস্থাপনায় হজে সর্বনিম্ন ব্যয় নির্ধারণ করা হয়েছে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা। আর বেসরকারিভাবে সেই ব্যয় নির্ধারণ করা হয়েছে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। চাঁদ দেখা সাপেক্ষে ২৭ জুন (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সৌদি আরবে গিয়ে বাংলাদেশের হজযাত্রীরা যাতে কোনো বিঘ্ন ছাড়াই হজ পালন করতে পারেন, সে বিষয়ে নানা পদক্ষেপ নিয়ে থাকে বাংলাদেশ সরকার। ইতিমধ্যে এ বছর বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছে সরকার, যেগুলোর কারণে হজযাত্রীরা কিছুটা হলেও বাড়তি সুবিধা পাবেন। তবে অন্যান্য বছরের তুলনায় চলমান বছরে হজযাত্রীদের ব্যয় কিছুটা বেশি হবে বলে জানিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

Related Articles

Back to top button