Exclusiveদৈনিক খবর

এবার এই রমজানে ওমরাহ পালনকারীদের জন্য পাওয়া গেল দুঃসংবাদ

প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখ লাখ মুসল্লিরা ওমরাহ পালন করে থাকে। ওমরাহ পালন করার জন্য সৌদি সরকার নানা ধরনের সুযোগ সুবিধা প্রদান করে থাকে। তবে এবছর রমজান মাসে ওমরাহ পালন করা নিয়ে বিধিনিষেধ আরোপ করেছে দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

পবিত্র রমজান মাসে কেউ দুবার ওমরাহ করতে পারবে না। এই সময়ের মধ্যে শুধুমাত্র একবার ওমরাহ করতে হবে। সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় একথা জানিয়েছে। সৌদি গেজেটের খবর।

যারা রমজান মাসে ওমরাহ করতে চান তাদের জন্য এই সিদ্ধান্ত সুবিধাজনক হবে। মানুষ স্বাচ্ছন্দ্যে ওমরাহ করতে পারবে বলেও জানা গেছে।

মন্ত্রণালয় জানায়, যারা হজ করতে চান তাদের নুসুক অ্যাপ থেকে অনুমোদন নিতে হবে। নির্ধারিত সময়কে গুরুত্ব দিতে হবে বলেও জানানো হয়।

কিন্তু ওমরাহর তারিখ পরিবর্তনের কোনো বিকল্প নেই। সুতরাং আপনি অ্যাপের মাধ্যমে অ্যাপয়েন্টমেন্ট ডিলিট করে ফের নতুন করে অনুমোদন নেওয়া যাবে।

এতে আরও বলা হয়েছে যে, অ্যাপয়েন্টমেন্টগুলো পর্যায়ক্রমে আপডেট করা হয়। কাঙ্খিত আসন খালি যদি কেউ না পেয়ে থাকেন তাহলে পরবর্তী তারিখে খোঁজ নিতে পারবেন।

ওমরাহ হলো সৌদি আরবের পবিত্র নগরী মক্কায় গমন, যা বছরের যে কোন সময় করা যায়। মুসল্লিরা সৌদি আরবে ওমরাহ পালন করে থাকেন কারণ এটি ইসলামে একটি উল্লেখযোগ্য ইবাদত হিসেবে বিবেচিত হয়। ওমরাহ হল ইসলামের পাঁচটি স্তম্ভের একটি, যেটি মৌলিক ধর্মীয় কর্তব্য যা সকল মুসলমানের পালন করা আবশ্যক।

Related Articles

Back to top button