আন্তর্জাতিকদৈনিক খবর

আল-আকসা মসজিদে অমুসলিমদের প্রবেশে নিষেধাজ্ঞা

মাহে রমজান মাস শেষ হওয়া পর্যন্ত আল-আকসা মসজিদে অমুসলিম ও পর্যটকদের প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে ইসরাইল। গতকাল মঙ্গলবার নাবলুসে দুই ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করার পর ইহুদিবাদী দেশটি এমন সিদ্ধান্ত নিয়েছে। গত কয়েক দিন ধরে চলা সহিংসতার পরিপ্রেক্ষিতে মঙ্গলবার নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

এরপরই তিনি জানান, রমজান মাস শেষ না হওয়া পর্যন্ত আল-আকসা প্রাঙ্গনে আর কোনো অমুসলিমকে প্রবেশ করতে দেওয়া হবে না। খবর আরব নিউজ ও ডেইলি সাবাহ’র। ইসরাইলের ক্রমবর্ধমান মৌলবাদী বসতি স্থাপনকারী ক্ষমতাসীনরা আল-আকসা নীতি মেনে চলবে কিনা তা এখনও স্পষ্ট নয়।

তবে এ সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছেন নেতানিয়াহুর উগ্রপন্থী পুলিশমন্ত্রী ইতামার বেন-গিভির। যদিও এ নিয়ে এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া জানায়নি ফিলিস্তিন। গত এক বছর ধরে ইসরাইল-ফিলিস্তিনের মধ্যে সংঘর্ষ অনেক বেড়েছে।

আর এবার রমজান মাস আসার পর উত্তেজনা আরও বৃদ্ধি পেয়েছে। কারণ নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও পবিত্র রমজানে পাসওভার উপলক্ষে ইহুদিরা আল-আকসায় প্রবেশের চেষ্টা চালিয়েছে। গত সপ্তাহে আল-আকসা মসজিদের ভেতর ধ্বংসযজ্ঞ চালিয়েছে ইসরাইলি পুলিশ। এর জেরে নতুন করে সহিংসতা বাড়ে।

Related Articles

Back to top button