Nationalদৈনিক খবর

আমি একজন সেরা মা হতে পারতাম : আবেগঘন ভাষণে সাবেক প্রধানমন্ত্রী

এবার নিউজিল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী জেসিন্দা অৰ্ডান তার সমাপনী এক বক্তব্যে নানা বিষয় নিয়ে কথা বলেছেন। তিনি আবেগঘন এক বক্তব্যে রাজনীতি ছেড়ে দেয়ার পাশাপাশি নারীদের নিয়েও নানা বক্তব্য দিয়েছেন ।

রাজনীতি ছাড়ার ঘোষণা দিয়ে তিনি নারীদের উদ্দেশে বলেন- নেতৃত্ব যেন মাতৃত্বের পথে না দাঁড়ায় সেদিকে খেয়াল রাখুন।

ওয়েলিংটনে পার্লামেন্টে দেয়া ভাষণে ৪২ বছর বয়সী জেসিন্ডা বলেন, “আমি একজন ভালো মা হতে পারতাম।” আপনিও তা হতে পারেন এবং এখানে (সংসদে) থাকতে পারেন।” সিএনএন-এর খবর।

জাসিন্দা অর্ডার্ণ একজন সহানুভূতিশীল মহিলা এবং শক্তিশালী নেতা হওয়ার জন্য বিশ্বব্যাপী প্রশংসা অর্জন করেছেন। চলতি বছরের জানুয়ারিতে তিনি প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন। তবে পাঁচ বছরের মেয়াদে তিনি ‘ক্রাইসিস ম্যানেজার’ হিসেবে স্মরণীয় হয়ে থাকবেন।

জ্যাসিন্ডার প্রধানমন্ত্রী থাকাকালীন ২০১৯ সালে নিউজিল্যান্ডের দুটি মসজিদে সন্ত্রাসীরা হামলা করেছিল। ওই হামলায় ৫১ জন মুসল্লি নিহত হন। পরের বছর একটি আগ্নেয়গিরির অগ্নুৎপাত ২২ জনের মৃত্যু হয়েছিল। তিনি দক্ষতার সাথে এই সংকটগুলি পরিচালনা করেছেন।

২০১৮ সালে, জাসিন্দা অর্ডার্ণ তার অফিসে সন্তান জন্ম দিয়ে বিশ্ব বিখ্যাত হয়েছিলেন। বিশ্ব নেতাদের মধ্যে, পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো এর আগে তার অফিসে সন্তান জন্ম দিয়েছিলেন।

জেসিন্ডা তার বক্তৃতায় তার কঠিন গর্ভাবস্থার যাত্রা সম্পর্কে অকপটে কথা বলেছেন। তিনি বলেন, মানসিক চাপ ও অন্যান্য জটিলতার কারণে ৩৭ বছর বয়সে মা হতে নিষেধ করা হয়েছিল।

দীর্ঘ সময় ধরে নিউজিল্যান্ডে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন শেষে এখন রাজনীতি থেকে বিদায় নিচ্ছেন ৪২ বছর বয়সী সাবেক প্রধানমনন্ত্রী জেসিন্দা অৰ্ডান। তিনি তার সমাপনী বক্তব্যে নানান বিষয়ে কথা বলেছেন।

Related Articles

Back to top button