দৈনিক খবর

আমিরাতে হারিয়ে ফেলা এমিরেটস আইডি যেভাবে ২৪ ঘন্টার মধ্যে প্রতিস্থাপন করবেন?

এমিরেটস আইডি হল সংযুক্ত আরব আমিরাতের সকল নাগরিক এবং বাসিন্দাদের জন্য একটি বাধ্যতামূলক পরিচয়পত্র। এটির সাহায্যে, হোল্ডাররা সরকারী পরিষেবাগুলি অ্যাক্সেস করতে পারে বা বিমানবন্দরের স্মার্ট গেট ব্যবহার করে সহজেই অভিবাসনের মধ্য দিয়ে যেতে পারে।

এটা বলাই যথেষ্ট, এই গুরুত্বপূর্ণ নথিটি হারানো বেশিরভাগই প্যানিক মোডে পাঠাবে। তবে, ‘ফাউরি’ নামক একটি পরিষেবার জন্য ২৪ ঘন্টার মধ্যে প্রতিস্থাপন করা সম্ভব।

ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি, সিটিজেনশিপ, কাস্টমস এবং পোর্ট সিকিউরিটি একটি অতিরিক্ত সার্ভিস ফি দিয়ে এই পরিষেবা প্রদান করে। আপনার যা জানা দরকার তা এখানে:

কে ‘ফাওরি’ সেবার জন্য যোগ্য? এটা কি জন্য ব্যবহার করা যেতে পারে?

‘Fawri’ আমিরাত এবং জিসিসি নাগরিকদের জন্য উপলব্ধ যারা সংযুক্ত আরব আমিরাতে বসবাস করছেন। সব বয়সের গ্রুপ একই জন্য আবেদন করতে পারেন. এটি প্রথমবারের মতো এমিরেটস আইডি কার্ড ইস্যু করতে, মেয়াদোত্তীর্ণ কার্ড নবায়ন করতে বা হারিয়ে যাওয়া বা ক্ষতিগ্রস্ত কার্ড প্রতিস্থাপন করতে ব্যবহার করা যেতে পারে।

প্রবাসীরা যারা জিসিসি-এর নাগরিক নয় তারা তাদের হারিয়ে যাওয়া বা ক্ষতিগ্রস্ত পরিচয়পত্র প্রতিস্থাপন করতে এই পরিষেবাটি নিতে পারে।

আমার কার্ড হারিয়ে গেলে, চুরি হয়ে গেলে বা নষ্ট হয়ে গেলে আমার কী করা উচিত?

যদি আপনার কার্ড হারিয়ে যায় বা চুরি হয়ে যায়, তাহলে নিকটতম ICP গ্রাহক সুখ কেন্দ্রে যান — আপনার পরিচয় প্রমাণ করার জন্য নথিপত্র সহ — এবং কার্ডটি নিষ্ক্রিয় করার জন্য ঘটনার রিপোর্ট করুন। আপনার কার্ড নষ্ট হয়ে গেলে পুরনো কার্ড সঙ্গে আনুন।

*যদি হারিয়ে যাওয়া আইডিটি ১৫ বছরের কম বয়সী কোনো শিশুর হয়, তাহলে পিতামাতাকে অবশ্যই সন্তানের একটি আসল জন্ম শংসাপত্রের পাশাপাশি একটি সাদা পটভূমিতে একটি রঙিন পাসপোর্ট ফটো প্রদান করতে হবে।

এটা কিভাবে কাজ করে?

1. আইসিএ-এর যেকোনো গ্রাহক সুখ কেন্দ্রে একটি আবেদনপত্র পূরণ করুন। বিকল্পভাবে, আপনি iTunes বা Google Play থেকে UAE ICP অ্যাপ ডাউনলোড করতে পারেন এবং আইডি কার্ড প্রতিস্থাপনের অনুরোধ করতে পারেন।

2. ফি প্রদান করুন

3. ICP আবেদনকারীকে জমা দেওয়া আবেদনের অবস্থা এবং প্রত্যাশিত ডেলিভারির তারিখ সম্পর্কে একটি পাঠ্য পাঠাবে৷ এক্সপ্রেস সার্ভিসের আবেদন জমা দেওয়ার ২৪ ঘন্টার মধ্যে আইডি কার্ড ইস্যু করা হবে।

4. যখন আপনি বিজ্ঞপ্তি পান যে কার্ডটি উপলব্ধ, কার্ডের রসিদ সংগঠিত করতে এমিরেটস পোস্টের সাথে যোগাযোগ করুন।

এর মূল্য কত?

হারিয়ে যাওয়া বা ক্ষতিগ্রস্ত এমিরেটস আইডি প্রতিস্থাপন করতে, টাইপিং সেন্টারের মাধ্যমে আবেদন করলে আবেদনকারীদের অবশ্যই Dh70 এর আবেদন ফি সহ Dh300 দিতে হবে। যাইহোক, অনলাইন আবেদন খরচ (ইফর্ম) ৪০ দিরহাম। এক্সপ্রেস পরিষেবা খরচ একটি অতিরিক্ত ১৫০ দিরহাম।

কোন অবস্থানগুলি এই পরিষেবাটি অফার করে?

‘Fawri’ পরিষেবা নিম্নলিখিত ICP গ্রাহকদের সুখ কেন্দ্রগুলিতে উপলব্ধ:

আবুধাবিতে আল জাজিরা এবং খলিফা সিটি

দুবাইতে আল বার্শা, আল রশিদিয়া এবং কারামা

পশ্চিমাঞ্চলে মদিনাত জায়েদ

আল আইন কেন্দ্র

শারজাহ কেন্দ্র

আজমান সেন্টার

ফুজাইরাহ কেন্দ্র

রাস আল খাইমাহ কেন্দ্র

উম্ম আল কুওয়াইন সেন্টার

Related Articles

Back to top button